চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নর্থ কোরিয়ার সঙ্গে যুদ্ধের আশঙ্কা বাড়ছে প্রতিদিন: যুক্তরাষ্ট্র

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, নর্থ কোরিয়ার সঙ্গে যুদ্ধ বাঁধার আশঙ্কা প্রতিদিন বাড়ছে। তবে সশস্ত্র যুদ্ধই উদ্ভূত সমস্যার একমাত্র সমাধান নয় বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্র নর্থ কোরিয়া হুমকি মোকাবিলা করতে খুব দ্রুতগতিতে কাজ করে যাচ্ছে বলে প্রতিরক্ষা বিষয়ক এক ফোরামের উদ্দেশ্যে বক্তব্যে জানান ম্যাকমাস্টার।

Reneta June

ম্যাকমাস্টারের এই বক্তব্যের তিনদিন আগেই নর্থ কোরিয়া এর এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। সাউথ কোরিয়ার পিয়নগান প্রদেশের পিয়ংসং শহরের কাছ থেকে মিসাইলটি ছোড়া হয়। সর্বশেষ মিসাইল পরীক্ষার প্রায় দু’মাস পর জাতিসংঘের গৃহীত নীতিমালার প্রতিবাদে নতুন এই পরীক্ষাটি চালায় নর্থ কোরিয়া।

বিজ্ঞাপন

এবারের ক্ষেপণাস্ত্রটি এর আগের যে কোনো মিসাইলের চেয়ে অনেক বেশি উঁচুতে উড়তে সফল হয়েছে। এটি দূরত্ব অতিক্রম করার ক্ষেত্রে আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে বলেও জানান জাপানের প্রতিরক্ষামন্ত্রী।

নর্থ কোরিয়ার সঙ্গে যুদ্ধ-যুক্তরাষ্ট্র
এইচআর ম্যাকমাস্টার

সময়ের সাথে নর্থ কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে উন্নয়নের কারণে সাম্প্রতিক সময়গুলোতে এ নিয়ে বিশ্বজুড়ে অস্থিরতা বাড়ছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ নর্থের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করেও এসব পরীক্ষা-নিরীক্ষা ঠেকাতে পারছে না। বরং নর্থ কোরিয়া ঘোষণা দিয়েছে, তাদের এবারের মিসাইল পুরো আমেরিকা মহাদেশে আঘাত হানতে সক্ষম।

তাই পেন্টাগন আমেরিকার পশ্চিম উপকূলে প্রতিরক্ষা ব্যবস্থা অনেক বেশি জোরদার করেছে বলে ম্যাকমাস্টার জানিয়েছেন।