চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নর্থ কোরিয়ার দূরপাল্লার রকেট উৎক্ষেপণে জাতিসংঘের নিন্দা

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে নর্থ কোরিয়া দূরপাল্লার রকেট উৎক্ষেপণ করায় কঠোর নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নিউ ইয়র্কে পরিষদের জরুরী বৈঠকে নর্থ কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিও আলোচনায় আসে।

রোববারের উৎক্ষেপণকে নর্থ কোরিয়া স্যাটেলাইট স্থাপন বললেও, পশ্চিমা বিশেষজ্ঞদের মত, এটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা। জাতিসংঘ গৃহীত প্রস্তাব লঙ্ঘন করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনে দেশটির কড়া সমালোচনা করেছে প্রতিবেশী দেশ সাউথ কোরিয়া ও জাপান। তবে সবচেয়ে কড়া প্রতিক্রিয়া ছিলো যুক্তরাষ্ট্রের।

Advertisement

নর্থ কোরিয়ার এমন উৎক্ষেপণ এবারই প্রথম নয়। কয়েক সপ্তাহ আগেও জাতিসংঘ গৃহীত প্রস্তাব অমান্য করে ৪র্থ পারমাণবিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায় নর্থ কোরিয়া। রোববারের উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র, জাপান ও সাউথ কোরিয়ার অনুরোধে নর্থ কোরিয়ার বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ নিতে জরুরী বৈঠকে বসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

বৈঠক শেষে নিরাপত্তা পরিষদের সভাপতি জানিয়েছেন, নর্থ কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘ প্রস্তাবনার মারাত্মক লঙ্ঘন। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি বলেন, ওয়াশিংটনের উচিত এই ঘটনার জন্য পিয়ংইয়ংকে উচিত শিক্ষা দেয়া।

নর্থ কোরিয়ার ওপর বর্তমানে যে নিষেধাজ্ঞাগুলো বহাল আছে সেগুলো পরমাণু অস্ত্র তৈরির পথে কোনো বাধা সৃষ্টি করতে পারছে না বলে মনে করে জাপান। তাই, নতুন করে নিষেধাজ্ঞা আরোপে শিগরিরই প্রস্তাব গ্রহণের ঘোষণা দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।