চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশের দীর্ঘতম মানব জিন্নাত আলী আর নেই

কক্সবাজারের রামুর বাসিন্দা বাংলাদেশের দীর্ঘতম মানব এবং বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম মানব জিন্নাত আলী আর নেই।

জিন্নাত আলী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এরআগে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার ভোররাতে তিনি মৃত্যু বরণ করেন বলে নিশ্চিত করেছেন জিন্নাতের বড় ভাই ইলিয়াছ আলী।

বিজ্ঞাপন

রোববার জিন্নাত আলীকে চমেক হাসপাতালে আনা হয়। প্রথমে তাকে হাসপাতালের নিউরোলজি বিভাগে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা নিরীক্ষা শেষে তাকে সোমবার নিউরোসার্জারি বিভাগে স্থানান্তর করা হয়। তার অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছিল চিকিৎসকরা।

তার বয়স হয়েছিল ২৩ বছর। দীর্ঘ মানব জিন্নাত আলী কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আমীর হামজা এবং মায়ের নাম ছফুরা বেগম।

বিজ্ঞাপন

১৯৯৬ সালের জিন্নাত আলী জন্মগ্রহণ করেন। তিনি পরিবারের দ্বিতীয় সন্তান। ১১ বছর বয়স থেকে জিন্নাত আলীর শরীরের অস্বাভাবিক উচ্চতা বৃদ্ধি শুরু হয়। সেটি একসময় বেড়ে ৮ ফুট ৬ ইঞ্চিতে গিয়ে দাঁড়ায়।

হরমোনের জটিলতার কারণে জিন্নাতের শরীরের উচ্চতা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেতে থাকে বলে জানিয়েছে চিকিৎসকরা।

২০১৮ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন জিন্নাত আলী। এরপর তাকে নিয়ে হইচই পড়ে যায়।

গিনেস বুক রেকর্ড এবং উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী পৃথিবীর সবচেয়ে জীবিত দীর্ঘতম মানব হলেন তুরস্কের সুলতান কোসেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি।

সুলতান কোসেনের পর দীর্ঘতম বিশ্ব মানব হলেন রামুর গর্জনিয়ার জিন্নাত আলী। উইকিপিডিয়ার তথ্য মতে গিনেসবুকের ইতিহাসে জিন্নাত আলী হলেন পৃথিবীর এযাবত কালের ৮ম দীর্ঘতম মানব।