চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দূষণের কবলে চট্টগ্রামের ঐতিহ্যবাহী হালদা নদী

চট্টগ্রামের হালদা নদীতে দিন দিন বাড়ছে দূষণের আগ্রাসন। হুমকির মুখে পড়েছে বিশ্বের অন্যতম এই প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র। নদীটিকে এখন প্রতিবেশগত সংকটাপন্ন ঘোষণার দাবি জানিয়েছেন অনেকেই।

১৯টি ছোটখাল এবং ১৭টি ছড়ার প্রবাহ নিয়ে বিশ্বের ঐতিহ্যবাহী চট্টগ্রামের হালদা নদী। কার্প জাতীয় মাছের প্রাকৃতিক এই প্রজনন ক্ষেত্র শুধু বাংলাদেশ নয় গোটা পৃথিবীতেই অন্যতম গুরুত্বের দাবি রাখে। কিন্তু মানুষ সৃষ্ট বহুবিধ কারণেই হালদার আজ বিপন্ন দশা।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুকবুল হোসাইন বলেন, লবণাক্ত পানি প্রবেশের কারণে হালদায় মাছের প্রজনন ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদপ্তরের পরিচালক অন্য এক পরিচালক মোহাম্মদ সোলাইমান হায়দার বলেন, হালদা নদী হল বিশ্ব ঐতিহ্য। এই ঐতিহ্য রক্ষায় পরিবেশ অধিদপ্তর ও বনমন্ত্রণালয় কাজ করছে।

এ পরিস্থিতিতে উদ্বিগ্ন হালদা রক্ষা কমিটিসহ হালদা গবেষকরা। তাদের দাবি অবিলম্বে হালদাকে প্রতিবেশগত সংকটাপন্ন নদী ঘোষণা করে, নেয়া হোক সুরক্ষার উদ্যোগ।

হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া বলেন,যদি হালদায় পানির প্রবাহ ঠিক রাখা না যায় তাহলে মাছের প্রজনন এখানে ঠিক ভাবে হবেনা।

এদিকে হালদা নদীর বর্তমান অবস্থা পর্যবেক্ষণ এবং সুফলভোগী ও বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করেছে পরিবেশ ও মৎস্য অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক মোহাম্মদ রইছউল আলম মন্ডল বলেন, কীভাবে হালদার পানিকে দূষণমুক্ত রাখা যায় তার জন্য যেসব পদক্ষেপ নিতে হবে। পরিবেশ অধিদপ্তর ও বন মন্ত্রণালয় সেসব পদক্ষেপ নিবে।

Bellow Post-Green View