চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

দখল হয়ে যাচ্ছে বুড়িগঙ্গার আদি চ্যানেল

Nagod
Bkash July

দখল হয়ে ছোট হয়ে গেছে বুড়িগঙ্গা আদি চ্যানেল। হাজারীবাগ থেকে অনেক ট্যানারি সরিয়ে নেয়া হলেও প্রবাহ না থাকায় এখনো দূষণে দুর্গন্ধ ছড়াচ্ছে। কামরাঙ্গীরচর-লোহারপুল এলাকায় নতুন করে ইমারতভাঙ্গা বর্জ্য দিয়ে নদীর দুই পাশ ভরাট করা হচ্ছে। এর প্রতিবাদে মানববন্ধন করেছে পরিবেশবাদী কয়েকটি সংগঠন।

Reneta June

কামরাঙ্গীরচর-লোহারপুলের দুই পাশেই দখলে ছোট হয়ে গেছে বুড়িগঙ্গা আদি চ্যানেল। দীর্ঘদিন আগেই তুরাগের সঙ্গে বন্ধন ছিন্ন হয়ে গেছে। নদীপাড় দখল করে ইমারত গড়ে উঠেছে। যে যেখানে খুশি ফেলছে ময়লা আবর্জনা।

এমন কোন ময়লা-বর্জ্য নেই যা সেখানে ফেলা হয়না। অথচ স্থানীয়রা বলছেন, এই নদীতে একসময় স্বচ্ছ পানি ছিল, গোসল করতেন তারা। আবার পরিষ্কার-পরিচ্ছন্ন দখলমুক্ত করে আগের পরিবেশ ফিরিয়ে দেয়ার দাবি তাদের।

কামরাঙ্গীরচর-লোহারপুল ও এর লাগোয়া ব্রিজের নিচে এবং আশপাশে ময়লা ফেলে ভাগাড়ে পরিণত করা হয়েছে। এ কারণে বন্ধ হয়ে গেছে নদীর প্রবাহ, সহজেই দূষিত হচ্ছে পানি।

নতুন করে ইমারতভাঙ্গা বর্জ্য দিয়ে ভরাট করা হচ্ছে নদীর দু’পাশ। প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন কয়েকটি পরিবেশবাদী সংগঠন। দখলমুক্ত ও খনন করে বুড়িগঙ্গা আদি চ্যানেলে প্রবাহ সৃষ্টির দাবি পরিবেশকর্মীদের।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

BSH
Bellow Post-Green View