চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা না নিতে আদালতের রায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষে ভর্তি হওয়ার জন্য দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার আর সুযোগ থাকছে না। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক ২৬ শিক্ষার্থীর অভিভাবকের রিটের পরিপ্রেক্ষিতে রুলের নিষ্পত্তি করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোহাম্মদ ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনজীবী এএফএম মেজবাহউদ্দিন বলেছেন, আদালত রিট আবেদন খারিজ করে দেওয়ায় কেবলমাত্র চলতি বছর যারা উচ্চ মাধ্যমিকে পাস করেছেন ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে শুধু তারাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। রিট আবেদনকারীদের আইনজীবী সুব্রত চৌধুরী জানিয়েছেন, রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা।

বিজ্ঞাপন

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০০৯ সাল পর্যন্ত টানা দু’বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেতেন। তবে গত বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বাতিল করেন।

চলতি বছর থেকে এ পদ্ধতি কার্যকর করার সিদ্ধান্ত নিলে সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ১২ মার্চ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক ২৬ জন শিক্ষার্থীর অভিভাবক হাইকোর্টে আবেদন করেন।

বিজ্ঞাপন