চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডিডিএলজির ২৫ বছর: ছবির তারকারা কে কোথায়?

১৯৯৫ সালের ২০ অক্টোবর মুক্তি পায় হিন্দি চলচ্চিত্র জগতের সাড়া জাগানো অন্যতম ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। মঙ্গলবার ২৫ বছর পূর্ণ করেছে ছবিটি। শাহরুখ খান ও কাজল অভিনীত এই ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটি মুক্তির ২৫ বছর পূর্ণ করলেও এখন পর্যন্ত এমন কিছু রেকর্ড ধরে রেখেছে যার ধারে কাছেও পৌঁছাতে পারেনি পরবর্তী সময়ে মুক্তি পাওয়া ব্লকবাস্টার বহু ছবি।

ছবিটির কেন্দ্রীয় চরিত্রে শাহরুখ ও কাজলকে অভিনয় করতে দেখা গেলেও এর অন্যান্য চরিত্র গুলোর কোনটিই একটি অপরটির তুলনায় কম গুরুত্বপূর্ণ ছিল না। আদিত্য চোপড়া  পরিচালিত ‘ডিডিএলজি’তে ছিলেন প্রয়াত অমরেশ পুরি, অনুপম খের, ফরিদা জালালের মত অনেক তুখোড় অভিনেতারা। চলুন এক নজরে দেখে নেওয়া ‘ডিডিএলজি’ এর এই সকল তারকাদের কেমন আছেন এখন, বা কোথায় রয়েছেন তারা?

শাহরুখ খান
দীর্ঘ ফিল্ম ক্যারিয়ারে শাহরুখ খান অনেক ছবিতে অভিনয় করেছেন। তবে তার সাফল্যের খাতায় এখনও অনেক বড় একটা অংশ জুড়ে রয়েছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটি। এরপর ভক্তদের আরও কয়েক ঝাঁক হিট সিনেমা উপহার দিলেও ২০১৮ সালে ‘জিরো’ সিনেমার পর আর নতুন করে কোন সিনেমাতে চুক্তি বদ্ধ হননি এই অভিনেতা।

কাজল
‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে অভিনয়ের আগে বেশ কিছু সিনেমাতে দেখা গিয়েছিল কাজলকে। তবে তিনি লাইমলাইটে এসেছিল এই সিনেমার মাধ্যমেই। এরপর গুপ্ত, কুছ কুছ হোতা হ্যায়, ফানা, কাভি খুশি কাভি গম, মাই নেম ইজ খান সহ বেশ কিছু হিট সিনেমা নিয়ে পর্দায় আসেন। শেষ তাকে দেখা গিয়েছিল ‘তানহাজি দ্য : আনসাং ওয়ারিয়র’ ছবিটিতে।

অমরেশ পুরি
‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটিতে অমরেশ পুরিকে দেখা গিয়েছিল কাজল অর্থাৎ সিমরানের বাবার চরিত্রে।
‘ডিডিএলজি’ সিনেমাটিতে অভিনয়ের পর তিনি জিত, ঘটক, কয়লা, চাচি ৪২০, বারাশাত, বাদশাহ, গাদ্দার, নায়ক, মুঝসে শাদি করোগী এবং অ্যাতরাজ এর মতো চলচ্চিত্রে অভিনয় করে ছিলেন। ২০০৫ সালে তিনি মারা যান এবং তাঁর অভিনীত শেষ ছবি ‘কৃষনা’ তাঁর মৃত্যুর এক সপ্তাহ পরে মুক্তি পেয়েছিল।

ফরিদা জালাল
ফরিদা জালাল ছিলেন ‘ডিডিএলজি’ সিনেমাতে কাজল অর্থাৎ সিমরানের মায়ের চরিত্রে। এরপর তাকে জুদাই, দিল তো পাগল হ্যায়, কুছ কুছ হোতা হ্যায়, পুকার, ক্যায়া কেহনা এবং জুবাইদার মতো সিনেমাতে অভিনয় করতে দেখা গিয়েছিল।তবে তাকে  শেষবার দেখা গিয়েছিল ‘জাওয়ানী জানেমান’ ছবিটিতে। এছাড়াও একাধারে টিভি সিরিয়ালেও তিনি অভিনয় করেছেন।

অনুপম খের
‘ডিডিএলজি’ তে অভিনয়ের পর অনুপম খের কুছ কুছ হোতা হ্যায়, বড় মিয়া ছোট মিয়া, ক্যায়া কেহনা, কাহো না পেয়ার হ্যায়, দুলহান হাম লে যায়েঙ্গে, রঙ দে বাসন্তী, জান-ই-মন, স্পেশাল ২৬, হোটেল মুম্বাই সহ দ্য আক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার ছবিতে অভিনয় করেছেন।

এছাড়াও ছবিটিতে আরও অভিনয় করেছিলেন হিমানি শিবপুরি, সতীশ শাহ, পূজা রূপারেল, পরমিত শেঠি, মন্দিরা বেদি, করণ জোহর সহ আরও অনেকেই।