চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের ওপর সর্বোচ্চ আস্থা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী

ডোনাল্ড ট্রাম্পের উপর সর্বোচ্চ আস্থা প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নিউ ইয়র্কে প্রায় দেড় ঘন্টার বৈঠকে দু’দেশের মধ্যে বিশ্বাসের সম্পর্ক গড়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম কোনো সরকার প্রধানের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের বৈঠক।

ট্রাম্প টাওয়ারে ৯০ মিনিটের বৈঠকে দু’দেশের সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেয়া হয়। আস্থা নিয়েই ট্রাম্পের সঙ্গে কাজ করার কথা জানান আবে।

বিজ্ঞাপন

js113989421-reuters-abe-ivanka-trump-large_transek9vkm18v_rkiph9w2gmnvl_bi2rexisic6cxmluk94

নির্বাচিত হওয়ার পর ট্রাম্পের প্রথম কোনো উচ্চ পর্যায়ের বৈঠক নিয়ে গণমাধ্যমকে তার পক্ষ থেকে বিস্তারিত কিছ জানানো হয়নি। তবে, গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে দুই মিত্র দেশের মধ্যে আবারো আলোচনা হবে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী।

নির্বাচনী প্রচারণার সময় জাপন ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সঙ্গে ওবামার করা চুক্তির সমালোচনা করতেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ বাণিজ্য চুক্তি বাতিলের ঘোষণাও আছে তার।

এরকম সব বিষয়ে নিজস্ব পরিকল্পনা বাস্তবায়নে ট্রাম্প যখন তার প্রশাসন সাজানোর কাজে ব্যস্ত তখন জার্মানি সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নৈতিক ও আদর্শিক পার্থক্যের কথা মাথায় রেখে রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্থাপনে যত্নবান থাকতে ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন