চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টাঙ্গাইল পৌরসভায় বেড়েছে মার্কেট, নাগরিক সুবিধা বাড়েনি

প্রায় সোয়া শ’ বছরের পুরোনো টাঙ্গাইল পৌরসভা এখন পরিণত হয়েছে মার্কেটের শহরে। বাড়েনি নাগরিক সুবিধা, বেড়েছে কেবলই দুর্ভোগ। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিনের কর্তৃপক্ষের দোকান বরাদ্দ বাণিজ্যে অপরিকল্পিত মার্কেট নির্মাণে শহরে যানজট লেগেই আছে।

১৮৮৭ সালে প্রতিষ্ঠিত হয় টাঙ্গাইল পৌরসভা। ২০১১ সালের আদম শুমারী অনুযায়ী ‘ক’ শ্রেণীর এই পৌরসভায় জনসংখ্যা এক লাখ ৬৭ হাজার। নাগরিক সুবিধাহীন এই শহরে অপরিকল্পিত রাস্তাঘাট আর বাণিজ্যিক স্থাপনার কারণে দিন দিন বাড়ছে নাগরিক দুর্ভোগ। পৌরসভায় মালিকানাধীন শহরে দোকান রয়েছে ৯১০টি। খাল, নালা, ফুটপাত এমনকি পাবলিক টয়লেটও বরাদ্দ দেয়া হয়েছে দোকানের জন্য।

টাঙ্গাইলের পৌরবাসীদের একজন জানায়, টাঙ্গাইলে যে কয়েকটি মার্কেট করা হয়েছে সে সব কটি মার্কেটের পিছনে রয়েছে বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি। এই মার্কেটগুলো কোনটিই জণসাধারণের সুবিধার জন্য বানানো হয়নি।

Advertisement

তবে পৌর কর্তৃপক্ষ বলছে, সকল প্রকার নিয়ম মেনেই মার্কেট নির্মাণ করা হয়েছে।

টাঙ্গাইল পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মানবেন্দ্র পাল মিলটন বলেন, আমাদের সাধারণ পরিষদের সভার সিদ্ধান্ত মোতাবেকে নির্দিষ্ট জায়গা এবং গাড়ী পাকিং ব্যবস্থা রেখেই মার্কেটের দোকান নির্মাণ করাহচ্ছে।

শুধু মার্কেট নির্মাণেই দুর্ভোগ বাড়েনি, যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার কারণেও মানুষকে নানা বিড়ম্বনায় পড়তে হয়। এ অবস্থা থেকে মুক্তি পেতে চায় শহরবাসী। সংশ্লিষ্টরা মনে করেন, পরিকল্পিত সিদ্ধান্তই কেবল দূর করতে পারে এসব সমস্যার সমাধান। হতে পারে সুন্দর শহর।