চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জি-৭ থেকে ১ বিলিয়ন ভ্যাকসিন বিতরণের প্রত্যয় বরিস জনসনের

বিশ্বের শীর্ষ অর্থনৈতিক দেশগুলোর জোট জি-সেভেন এর পক্ষ থেকে বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য ১ বিলিয়ন ডোজ ভ্যাকসিন বিতরণের প্রত্যাশা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি সেভেন এর সম্মেলন। এবারের সম্মেলনস্থল যুক্তরাজ্যের কর্নওয়ালে। এরই মধ্যে এক এক করে আসছেন সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এবারের সম্মেলনের মূল আলোচ্য বিষয় করোনা পরিস্থিতি থেকে উত্তরণ এবং একটি শক্তিশালী বৈশ্বিক স্বাস্থ্যব্যবস্থা গড়ে তোলা।

এই সম্মেলন থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রত্যাশা করে বলছেন, জি-সেভেনের জোটের পক্ষ থেকে দরিদ্র দেশগুলোর জন্য ১ বিলিয়ন ডোজ টিকা সরবরাহ করা সম্ভব হবে। তিনি নিজেও ১০০ মিলিয়ন ডোজ বিতরণের প্রতিশ্রুতি দিয়েছেন।

বিজ্ঞাপন

জনসন জি-সেভেনের বিশ্ব নেতাদেরকে আগামী ২০২২ সালের মধ্যে পুরো বিশ্বকে টিকা দেওয়ার প্রতিশ্রুতির আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর আশা, এই মহামারি প্রতিরোধে তাদের প্রতিষ্ঠান জোরালো অবদান রাখতে সক্ষম হবে।

এরই মধ্যে সম্মেলনে যোগদানের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ৫০০ মিলিয়ন ডোজ বিতরণের ঘোষণা দিয়েছেন।

এদিকে জি-সেভেন সম্মেলন দিয়েই শুরু হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ৮ দিনের ইউরোপ সফর। তার আগে তিনি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দরিদ্র দেশগুলোর জন্য ৫০০ মিলিয়ন ডোজ টিকা বিতরণের ঘোষণা দিয়েছেন। ব্রিটেন সফরের শুরুর দিনেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা করেন বাইডেন। জলবায়ু রক্ষাসহ বৈশ্বিক নানা ইস্যুতে একসাথে কাজ করতে ‘অ্যাটলান্টিক চার্টার’ শীর্ষক একটি চুক্তি সইয়ে একমত হন দুই নেতা।

 

বিজ্ঞাপন