চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিম্মি সব যাত্রীসহ লিবিয়ার উড়োজাহাজ মুক্ত, ২ ছিনতাইকারী আটক

লিবিয়া থেকে ছিনতাই হওয়া উড়োজাহাজের সব যাত্রীকে মুক্তি দিয়েছে ছিনতাইকারীরা। ১শ‘১৮ আরোহীসহ উড়োজাহাজটিকে ছিনতাই করা দু’জনকে আটক করেছে মাল্টার সশস্ত্রবাহিনী।

গ্রেফতারের আগে উড়োজাহাজটি ছিনতাই করা দু’জন লিবিয়ার সাবেক নেতা গাদ্দাফির সমর্থনে পতাকা নেড়েছিলো বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এর আগে ১১৮ আরোহী নিয়ে লিবিয়ার ছিনতাই হওয়া উড়োজাহাজকে মাল্টায় জরুরি অবতরণে বাধ্য করা হয়। ছিনতাইয়ের পর উড়োজাহাজটিকে উড়িয়ে দেয়ার হুমকিও দেয় হাইজ্যাকাররা। পরিস্থিতি মোকাবেলায় ওই এলাকায় প্রস্তুত থাকে মাল্টার নিরাপত্তা বাহিনী।

বিজ্ঞাপন

শতাধিক আরোহী নিয়ে সাবহা থেকে ত্রিপোলিতে যাওয়ার পথে হাইজ্যাক হয় লিবিয়ার আফ্রিকিয়া এয়ারওয়েজের উড়োজাহাজ।

লিবিয়ার আকাশসীমায় থাকা অবস্থাতেই এয়ারবাস এ থ্রি টু জিরো উড়োজাহাজটিকে ঘুরিয়ে নেওয়া হয়। উড়োজাহাজের পাইলটকে মাল্টায় অবতরণে বাধ্য করে ছিনতাইকারীরা। এমনকি বোমা মেরে উড়োজাহাজটি উড়িয়ে দেয়ার হুমকিও দেয় দুই ব্যক্তি।

উড়োজাহাজ ছিনতাইয়ের পর জরুরি অবতরণের কথা নিশ্চিত করেছেন মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কাট। আর যেকোন পরিস্থিতি মোকাবেলায় বিমানবন্দরে নিারাপত্তা জোরদার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

লিবীয় উড়োজাহাজের জরুরি অবতরণের পর মাল্টার আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রাখা হয়। আর ছিনতাইয়ের ঘটনায় কারা জড়িত এবং তাদের উদ্দেশ্য সম্পর্কে এখনো বিস্তারিত কিছুই জানা যায়নি।

বিজ্ঞাপন