চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জার্মানিতে এবার শিশুদের স্মার্টওয়াচ নিষিদ্ধ

শিশুদের জন্য স্মার্টওয়াচ বিক্রি নিষিদ্ধ করেছে জার্মানি। এসব স্মার্টওয়াচের কারণে শিশুদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে, এমন কারণ দেখিয়ে এ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল নেটওয়ার্ক এজেন্সি। এসব স্মার্টওয়াচ জার্মানির আইন লঙ্ঘন করেছে বলেও মন্তব্য করে এই নিয়ন্ত্রক সংস্থা।

ফেডারেল নেটওয়ার্ক এজেন্সি জানিয়েছে: শিশুদের জন্য স্মার্টওয়াচ বিক্রি করে এমন কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ইতোমধ্যে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এসব প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়নি। ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য তৈরি এসব স্মার্টওয়াচ নষ্ট করে ফেলতে অভিভাবকদের পরামর্শ দিয়েছে দ্য ফেডারেল নেটওয়ার্ক এজেন্সি।

বিজ্ঞাপন

এজেন্সির প্রেসিডেন্ট জোশেন হোমান জানান: স্মার্টওয়াচগুলোর একটি অ্যাপ ব্যবহারের মাধ্যমে শিশু যেখানে আছে সেখানকার কথাবার্তায় আড়িপাতা যায় যা সম্পূর্ণ অবৈধ। এছাড়া শ্রেণিকক্ষের আলোচনা শোনার জন্য অ্যাপটি ব্যবহার করা হয়েছে বলেও তদন্তে উঠে এসেছে।

এর আগে এ বছরের ফেব্রুয়ারিতে এক ধরনের কথা বলা পুতুল নিষিদ্ধ করে সংস্থাটি। এর সফটওয়্যার হ্যাক করার মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে, এ আশংকায় পুতুলটি নিষিদ্ধ করা হয়েছিল।

বিজ্ঞাপন