চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছুটছে ‘কমলা রকেট’

ভারত ও নেপালের আরো তিন ফেস্টিভালে ‘কমলা রকেট’

গেল মাসেই ভারতের গোয়া আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালে প্রদর্শীত হওয়ার পর ‘কমলা রকেট’ যাচ্ছে আরো তিন চলচ্চিত্র উৎসবে

গেল মাসেই ভারতের গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রদর্শীত হয়েছে নূর ইমরান মিঠুর পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘কমলা রকেট’। চলতি মাস ও আগামী ফেব্রুয়ারিতে এই ছবিটি প্রদর্শীত হবে ভারত ও নেপালের আরো তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ২১ ফেব্রুয়ারি থেকে। ৩২টি দেশের স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্যচিত্র ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে চলচ্চিত্র উৎসবটি চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর এই উৎসবেই বাংলাদেশ থেকে একমাত্র ফিচার ফিল্ম হিসেবে মনোনীত হয়েছে ‘কমলা রকেট’।

১৬তম চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আগামী ১৩ ডিসেম্বর থেকে। উৎসবটি চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। আর এই চলচ্চিত্র উৎসবে দেখানো হবে নূর ইমরান মিঠুর আলোচিত ছবি ‘কমলা রকেট’।

একই মাসে মুম্বাইয়ে অনুষ্ঠিতব্য থার্ড আই ১৭তম এশিয়ান ফিল্ম ফেস্টিভালেও দেখানো হবে ‘কমলা রকেট’। ১৪ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে চলচ্চিত্রের এই উৎসব। উৎসবের শেষ দিন দেখানো হবে ‘কমলা রকেট’। ছবিটি ‘স্পেক্ট্রাম এশিয়া’ বিভাগে দেখানো হচ্ছে বলে জানিয়েছেন সেখানকার আয়োজকরা।

Advertisement

এদিকে গেল অক্টোবরে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ‘জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ নিজের প্রথম ছবি ‘কমলা রকেট’ নিয়ে উপস্থিত ছিলেন নির্মাতা নূর ইমরান মিঠু। ফলও পেয়েছেন হাতেনাতে। ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’-এর পুরস্কার নিয়ে দেশে ফিরেছিলেন তিনি। উৎসবে ছবিটি পেয়েছিলো দারুণ প্রশংসা।

ছবিটির ফেস্টিভাল যাত্রা নিয়ে মিঠু বলেন, ‘কমলা রকেট’-নিয়ে প্রথম গেলাম শ্রীলঙ্কায়, সেখানে পুরস্কার পাওয়ার পাশাপাশি ছবিটির যে প্রশংসা আমি পেয়েছি তা পুরস্কার প্রাপ্তির তুলনায় বেশি কিছু নয়। এরপর গেল মাসে গোয়া ফিল্ম বাজারেও আমার ছবিটির সবাই বেশ প্রশংসা করেন। আসলে ফেস্টিভালে পুরস্কার প্রাপ্তির চেয়ে ছবিটির প্রশংসা পাওয়াই আমার জন্য বিরাট প্রাপ্তির বিষয়। আগামীতে যে ফিল্ম ফেস্টিভালগুলোতে ছবিটি যাচ্ছে, আশা করছি সেগুলোতেও ছবিটি প্রশংসা কুড়াবে।

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’-এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনেতা ও বর্তমানের তুখোড় নির্মাতা তৌকীর আহমেদ। ছবিতে দালাল চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল।