চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চুরি করা অর্থে তৈরী হয়েছিল ডিক্যাপ্রিও’র সিনেমা

চুরি করা অর্থে তৈরী হয়েছিল মার্টিন স্করসিস পরিচালিত ও লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত আলোচিত ছবি ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’…

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক এর ছেলে রিজা আজিজকে বৃহস্পতিবার মালয়েশিয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি লিওনার্দো ডিক্যাপ্রিওর ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’ সিনেমাটি প্রযোজনা করেছিলেন।

ওয়ানএমডিবি থেকে অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে রিজা আজিজকে। ৬ জুলাই আদালতে হাজির কর হয় তাকে।

বিজ্ঞাপন

মার্কিন তদন্তকারীরা দাবি করেছেন যে রিজার কোম্পানি রেড গ্রানায়েট পিকচার্স ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাড (ওয়ানএমডিবি) থেকে চুরি করা অর্থ হলিউডে ব্যবহার করেছেন। এই তালিকার মধ্যে মার্টিন স্করসিস পরিচালিত ‘দ্য উলফ অফ ওয়াল স্ট্রিট’ও আছে।

প্রযোজকের সঙ্গে লিওনার্দো ডিক্যাপ্রিও…

মালয়েশিয়ার অর্থনীতির উন্নয়নের জন্য ২০০৯ সালে রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবি গঠন করা হয়েছিল। ওই তহবিলে তিনশো কোটি ডলারের বেশি অর্থ ছিল। যার মাধ্যমে রাজধানী কুয়ালালামপুরকে বিশ্ব অর্থনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত করার পাশাপাশি কৌশলগত বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতি গতিশীল করার পরিকল্পনা করা হয়েছিল।

কিন্তু এই অর্থ বিভিন্ন সময়ে জালিয়াতির মাধ্যমে বেহাত হয়ে যায়। এই কেলেঙ্কারিতে রিজার বাবা নাজিবের বিরুদ্ধে ওয়ানএমডিবি তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলারের বেশি আত্মসাতের অভিযোগ তোলা হয়।

গত বছরের জুলাই মাসে ওয়ানএমডিবি তহবিল থেকে চুরি ও মানি লন্ডারিংয়ের বিষয়ে আজিজকে জিজ্ঞেসাবাদ করা হয়েছিল। -ডেকান ক্রনিকল

Bellow Post-Green View