চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে রবীন্দ্র সম্মেলন, যাচ্ছেন আতাউর রহমান ও ইসরাফিল শাহীন

রবীন্দ্র সম্মেলনে যোগ দিতে চীনের বেইজিং যাচ্ছেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

চীনের বেইজিংয়ে পিকিং ইউনিভার্সিটির এশিয়ান অ্যান্ড আফ্রিকান ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার এবং জিগুনাং ক্লাসিক্যাল স্কুল রবীন্দ্রনাথকে নিয়ে এ সম্মেলনের আয়োজন করেছে। আর সেখানেই যোগ দিতে ঢাকা ছাড়বেন আতাউর রহমান ও ইসরাফিল শাহীন।

বিজ্ঞাপন

রবীন্দ্র সম্মেলন নিয়ে নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান চ্যানেল আই অনলাইনকে বলেন, আগামী ৬ জুন বেইজিংয়ের উদ্দেশ্যে রওনা দিবো। ১১ তারিখে ফিরে আসবো। সাধারণত এরকম কোনো সম্মেলনে কোনো পেপার পড়িনা, কিন্তু এখানে ‘আজকের পৃথিবী ও রবীন্দ্রনাথ’কে কেন্দ্র করে রবীন্দ্রনাথের সৃষ্টিশীলতার বিশাল ভান্ডার, রচনা, গান, কবিতা, প্রবন্ধ,ছোট গল্প, নাটক সব মিলিয়ে আমি কথা বলবো। শুধু বাংলাদেশ থেকে আমরা নই, বিশ্ব ভারতী থেকেও অনেকেই আসবে। বিশ্ব ভারতী বোলপুর, তারা বোধহয় সেখানে পারফর্মও করবে।

এক ফাঁকে চীন ভ্রমণের অতীত অভিজ্ঞতাও জানান আতাউর রহমান: চার বছর আগেও একবার চীনে গিয়েছিলাম। বাংলাদেশ সরকার আমাকে পাঠিয়েছিলো একটা কালচার প্রোগ্রামে। এরআগেও বিভিন্ন কাজে এবং ফ্যামিলির সঙ্গে গিয়েছি। একবার সেখানে একটি থিয়েটার কনফারেন্সে আমরা অনেকেই গিয়েছিলাম। রামেন্দু মজুমদার ছিলো, সারা জাকের ছিলো, আব্দুস সেলিমসহ মোট ১৭/১৮ জন গিয়েছিলাম।