চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনা প্রতিষ্ঠানকেও তথ্য দিয়েছে ফেসবুক

ফেসবুক সম্প্রতি হুয়াওয়েসহ চীনের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে একটা চুক্তির মাধ্যমে তাদের তথ্য বিনিময় অংশীদার নিশ্চিত করেছে। এর আগেই ওই সমস্ত প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য বিনিময় বা তথ্য ফাঁসের ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকি চিহ্নিত করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা।

জানা গেছে, চুক্তির মাধ্যমে চীনা সংস্থাগুলো তাদের নিজেস্ব প্লাটফর্মে ফেসবুকের অভিজ্ঞতাকে সাহায্য করার জন্য ব্যবহারকারীদের ডেটাগুলিতে কিছু প্রবেশাধিকার দিয়েছিল।

বিজ্ঞাপন

ফেসবুক জানিয়েছে, যে সমস্ত ডাটা বা তথ্য সংগ্রহ করা হয়েছে ব্যবহারকারীর কাছ থেকে তা অধিকাংশ ফোন থেকেই, সার্ভার থেকে নয়।

বিজ্ঞাপন

বিবিসি জানিয়েছে, ২০০৯ সালে চীন থেকে ফেসবুকের সমস্ত কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিল। তারপরও কোম্পানিটি বৃহৎ বাজারে প্রবেশের লক্ষ্যে অন্য উপায় খুঁজে ফেসবুকের সাথে একটা সম্পর্ক রেখেছিল।

তবে এই বিষয়ে ফেসবুক মঙ্গলবার জানিয়েছে, মার্কিন বিভিন্ন টেক কোম্পনির মতন হুয়াওয়ে এবং অন্যান্য চীনা প্রতিষ্ঠানের সাথে তাদের মোবাইল ফোনে ফেসবুক কার্যক্রম চালানোর একটা চুক্তি ছিল মাত্র।

ফেসবুকের মোবাইল অংশীদারিত্বের সহ-সভাপতি ফ্রান্সিসকো ভেরেলা বলেন: হুয়াওয়ে, লেনোভো, ওপ্পো এবং টিসিএলের নির্মিত অভিজ্ঞতা এবং ফেসবুকের সাথে একত্রে কাজ করার বিষয়টি নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি আরও বলেন: আমরা স্পষ্ট বলতে চাই হুয়াওয়ে প্রতিষ্ঠানের সাথে আমাদের যত তথ্য সংগ্রহ করা আছে তা সুরক্ষিতভাবে সংরক্ষণ আছে।

Bellow Post-Green View