চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

চলতি বছরে বলিউডের ব্যবসাসফল ছবির তালিকা

Nagod
Bkash July

বছরজুড়ে বলিউডের চলচ্চিত্রের দাপট নিয়ে এ বছর প্রশ্ন তুলেছিল অনেকেই। কিন্তু বছর শেষে দেখা গেল, ২০১৭ সালে হিট তকমা পাওয়া বলিউডি চলচ্চিত্র একেবারে কম নয়। মার্চ-এপ্রিলে বাহুবলী কিংবা বাদরিনাথ কি দুলহানিয়ার পরে বেশ কিছুদিন তেমন কোন হিটের দেখা পায় নি বলিউড। বছর শেষের দিকে আবারও বেশ কয়েকটি চলচ্চিত্রের মাধ্যমে বক্স অফিসে শোরগোল পড়েছে ভালো ভাবেই। পাঠকদের জন্য আজ থাকছে এ বছরের বলিউডের ব্যবসাসফল চলচ্চিত্রগুলোর তালিকা-

‘বাহুবলী ২’
‘বাহুবলী ১’ এর তুমুল সাফল্যের পর এবছর ২৮ এপ্রিল মুক্তি পেয়েছে বাহুবলী ২। এস এস রাজমৌলির পরিচালনায় ভারতীয় ঐতিহাসিক মহাকব্যীয় এই চলচ্চিত্রে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রভাস। এছাড়া অন্যান্য চরিত্রে ছিলেন রানা দাজ্ঞুবাতি, তামান্না ভাটিয়া, আনুশকা শেঠী, রামাইয়া কৃষ্ণন প্রমুখ। ৮০ কোটি রুপির বাজেটে নির্মিত ‘বাহুবলী ২’ প্রায় ৬০০ কোটি রূপি ব্যবসা করে এ বছরের সর্বাধিক ব্যবসাসফল ছবির তালিকায় আছে একদম এক নম্বরে। মূলত দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র হলেও ‘বাহুবলী ২’ হিন্দী ভাষাতেও মুক্তি পায় করণ জোহর এর প্রযোজনা প্রতিষ্ঠান থেকে। তাই বলিউড হিটের তালিকায়ও চলে এসেছে ‘বাহুবলী ২’র নাম।

বাদরিনাথ কি দুলহানিয়া
আলিয়া ভাট ও বরুণ ধাওয়ান জুটির তৃতীয় ছবি ‘বাদরিনাথ কি দুলহানিয়া’  মুক্তি পায় এ বছরের ১০ মার্চ। করণ জোহরের প্রযোজনা ও শশাঙ্ক খৈতানের পরিচালনায় এই ছবি মুক্তির পরপরই হিটের তকমা পায়। ৪২ কোটির বাজেটে তৈরি এই চলচ্চিত্র আয় করে ১১৪ কোটি রুপি। বরুণ-আলিয়ার চমৎকার রসায়ন দর্শককে আবারও মুগ্ধ করেছে।

টয়লেট-এক প্রেম কথা
প্রথমবারের মতো অক্ষয় কুমার আর ভূমি পেদনেকার জুটির ছবি ‘টয়লেট-এক প্রেম কথা’ মুক্তি পায় এ বছরের আগস্টে। ভারতে শৌচাগার ব্যবহারে জনগণকে সচেতন করতে মূলত এই চলচ্চিত্র। ৪০ কোটির বাজেটে প্রায় ১৩২ কোটি ব্যবসা করে বক্স অফিসে সুপার হিট এর তালিকায় নাম লিখিয়েছে অক্ষয়ের এই নতুন ছবি।

জুড়ুয়া-২

সালমান খান এর হিট চলচ্চিত্র ‘জুড়য়া’ কে নতুন করে আবার নির্মাণ করেছেন পরিচালক ডেভিড ধাওয়ান। একই পরিচালকের হাতে কোন ছবির পুনর্নির্মাণ হওয়ার ঘটনা বলিউডে এই প্রথম। ছেলে বরুণ ধাওয়ান অভিনয় করেছে সালমানের করা জমজ রাজা ও প্রেম চরিত্রে। জ্যাকলিন ফার্নান্দেজ ও তাপসী পান্নুকে সাথে নিয়ে করা ‘জুড়য়া ২’ মুক্তির সাথে সাথেই সফল। ৮০ কোটি রুপি বাজেটে করা এই চলচ্চিত্র এরই মধ্যে আয় করে নিয়েছে ২০০ কোটি।

গোলমাল এগেইন
২০ অক্টোবর মুক্তি পেয়েছে রোহিত শেঠী পরিচালিত ‘গোলমাল এগেইন’। মুক্তির প্রথম সপ্তাহেই এটি আয় করেছে প্রায় ১৩৬ কোটি রুপি, বলা হচ্ছে এখন পর্যন্ত ২০১৭ সালে বলিউডের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবসাসফল চলচ্চিত্র। ১০০ কোটি রুপির বাজেটে নির্মিত ‘গোলমাল এগেইন’ আয় করেছিল ২০৪ কোটি রুপি।

অজয় দেবগন, টাবু, পরিণীতি চোপড়া, আরশাদ ওয়ার্সি, শ্রেয়াস তালপাড়ে, কুনাল খেমুর মতো তারকাদের নিয়ে তৈরি কমেডিনির্ভর ছবি ‘গোলমাল এগেইন’ রোহিত শেঠীর ‘গোলমাল’ সিরিজের চতুর্থ চলচ্চিত্র।

টাইগার জিন্দা হ্যায়
মুক্তির প্রথম দিনেই কিছুটা আঁচ পাওয়া গিয়েছিল যে, বক্স অফিসে অন্তত ‘টিউবলাইট’-এর পুনরাবৃত্তি হবে না বলিউড সুপারস্টার সালমান খানের আলোচিত ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’র। ২২ ডিসেম্বর মুক্তির দিনেই পৌনে ৩৪ কোটি রুপি আয়ের পর মাত্র তিন দিনেই শত কোটি রুপির মাইলফলক স্পর্শ করেছে ছবিটি। আলী আব্বাস জাফর পরিচালিত সালমান-ক্যাটরিনা জুটির ‘এক থা টাইগার’-এর সিক্যুয়াল হচ্ছে ‘টাইগার জিন্দা হ্যায়’।

নির্মাণ ও প্রচারণায় মোট ১৫০ কোটি টাকা বাজেটের ‘টাইগার জিন্দা হ্যায়’কে গড়পড়তা চলচ্চিত্র বলা হবে যদি শেষপর্যন্ত ১৫০ কোটি রুপি আয় করতে পারে। আর হিটের তকমা তখনই পাবে, যখন এই চলচ্চিত্রের আয় ২০০ কোটি রুপিতে পৌঁছে যাবে। দেখা যাক, ভারত সহ বিশ্বজুড়ে মুক্তি পাওয়া সালমানের এই চলচ্চিত্র শেষমেশ কতটা সফলতা নিয়ে টিকে থাকে। তবে তিন দিনের আয় থেকে ধরেই নেয়া হচ্ছে হিট/সুপারহিট সব বিশেষণই পেয়ে যাবে ‘টাইগার জিন্দা হ্যায়’।

এছাড়া হিটের তালিকায় আরও আছে ‘কাবিল’, ‘রইস’, ‘জলি এল এল বি ২’, ‘হাফ গার্লফ্রেন্ড’, ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ প্রভৃতি ছবি। এছাড়া সফলতার দৌঁড়ে এগিয়ে ছিল আমিরের ‘সিক্রেট সুপারস্টার’ও।

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back