চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার খালাস করতে এফবিসিসিআই’র অনুরোধ

আমদানিকারকদের তাদের আমদানিকৃত সব কনটেইনার চট্টগ্রাম বন্দর থেকে অগ্রাধিকারের ভিত্তিতে অতি দ্রুত খালাস করার জন্য অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বুধবার এক ক্ষুদে বার্তায় এই তথ্য জানায় সংগঠনটি।

বিজ্ঞাপন

এতে বিশেষ করে তৈরি পোশাক খাতসংশ্লিষ্ট সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএকে বিশেষভাবে তাদের পণ্য খালাস করতে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

কয়েকদিন ধরেই চট্টগ্রাম বন্দরে পণ্যবোঝাই কনটেইনারের জট লেগে আছে। বন্দর খালি করার জন্য বন্দর কর্তৃপক্ষ বার বার তাগিদ দিয়ে আসছে। মূলত এ কারণেই আমদানিকারকদের এই অনুরোধ জানিয়েছে এফবিসিসিআই।

এর আগে গত ১৬ এপ্রিল চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত এক সমন্বয় সভায় বন্দর থেকে কনটেইনার খালাস করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেয়া হয়েছিল।

ওই সভায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মো. আবুল কালাম আজাদ বলেছিলেন, দেশ-বিদেশে ৯৫ শতাংশ আমদানি-রপ্তানি হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। এ বন্দর বন্ধ হলে দেশ ও সরকারের হার্ট বন্ধ হয়ে যাবে। কনটেইনার ডেলিভারি না হওয়ার কারণে জট লেগে আছে। যে কোনো পরিস্থিতি হোক না কেন, দেশের বৃহৎ স্বার্থে বন্দর চালু রাখার জন্য আন্তরিকভাবে চেষ্টা করতে হবে। করোনা পরিস্থিতি দীর্ঘমেয়াদিও হতে পারে। আমাদের প্রস্তুতি নিতে হবে। বিজিএমইএ, বিকেএমইএ ও বন্দর ব্যবহারকারী অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠন এগিয়ে এলে আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকবে।