চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চট্টগ্রামে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ মুর‌্যাল

চট্টগ্রামের হাটহাজারীর কুয়াইশের বঙ্গবন্ধু এভিনিউর প্রবেশ মুখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্ববৃহৎ ম্যুরাল স্থাপন করা হয়েছে। এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বঙ্গবন্ধু এভিনিউ সড়ক এবং লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পযর্ন্ত ফ্লাইওভারসহ শনিবার ৬টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের মধ্যে কুয়াইশ রিং রোডের প্রবেশমুখে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ৪২ ফুট দীর্ঘ দৃষ্টিনন্দন ৩টি ম্যুরাল স্থাপন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। নজরকাড়া ম্যুরাল থেকে বঙ্গবন্ধুর দেশপ্রেম ও কর্মময় জীবন সম্পর্কে জানতে পারবে ভবিষ্যৎ প্রজন্ম।

চট্টগ্রাম আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা জহুর আহমদ চৌধুরীর ছেলে সরফুদ্দিন আহমদ চৌধুরী রাজু বলেন, এই ম্যুরালের মাধ্যমে আগামী প্রজন্ম জানবে বঙ্গবন্ধু সম্পর্কে, তার স্বাধীনতা ঘোষণার সম্পর্কে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রকৌশলী শাহিনুল ইসলাম বলেন, এই ছবিগুলো আমারা বাছাই করার সময় চিন্তা করেছি প্রথমত বঙ্গবন্ধুর কর্মময় জীবন তারপরে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ।

২০২১ সালে বাংলাদেশের রপ্তানি আয় ৫০বিলিয়ন ডলার এবং ২০৪১ সালে ১০০ বিলিয়ন ডলার কর্মযজ্ঞের সিংহভাগ সম্পন্ন হবে চট্টগ্রাম বন্দর দিয়ে। এ লক্ষ্য বাস্তবায়নে ভবিষ্যতে যাতে কোনো বাধা হয়ে না দাঁড়ায় এ জন্য বর্তমান সরকার চট্টগ্রামের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন পরিকল্পনা শুরু করেছে বলে দাবি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যানের।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, আমি চট্টগ্রামবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ উনি নতুন বছরের নতুন মাসে চট্টগ্রামের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রকল্পের উপহার দিচ্ছেন। এটা চট্টগ্রামের ইতিহাসে আর হয়নি।

শনিবার প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে চট্টগ্রামের বিভিন্ন স্থাপনা ব্যাপকভাবে সাজানো হয়েছে। নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।