চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গৃহহীনদের আশ্রয় দিয়েছে কান

কান উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দে ফেস্তিভালে প্রতি বছর এই সময়ে উৎসবের প্রস্তুতি চলে। করোনা ভাইরাসের কারণে মে মাসে কান চলচ্চিত্র উৎসব হবে না। তাই নেই কোনো আয়োজন। তবে ভেন্যুর দরজা খুলে দেখা হয়েছে শহরের আশ্রয়হীনদের জন্য, যাদের এই লকডাউনের সময়টাতে মাথা গোঁজার কোনো ঠাঁই নেই।

গৃহহীনদের জন্য শুক্রবার খুলে দেয়া হয়েছে ফেস্টিভ্যালের টাউন হল। কান টাউন হলের কর্মকর্তা ওদ-লাসেত জানান, প্রতি রাতে পঞ্চাশ থেকে সত্তর জনের মতো মানুষ থাকেন সেখানে।

বিজ্ঞাপন

নয় দিন আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দেশটির ৬৭ মিলিয়ন মানুষকে মহামারীর কবল থেকে রক্ষা পেতে ঘরে থাকার নির্দেশ দেন। কিন্তু ফ্রান্সের প্রায় ১২ হাজার মানুষ গৃহহীন। তাদের অনেকেই নানা অসুখে ভুগছেন। নেই পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা। মানুষের দেয়া খাবারের ওপর নির্ভরশীল বেশিরভাগ আশ্রয়হীন মানুষ।

কান টাউন হলে ঢোকার মুখে এই গৃহহীন মানুষদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়। ভেতরে রাখা হয়েছে খাওয়ার ব্যবস্থা। আছে গোসল করার যায়গা। সময় কাটানোর জন্য টেলিভিশন এবং খেলার সরঞ্জামও আছে। তিন সারিতে সাজানো রয়েছে ক্যাম্প-বেড।

অনেক গৃহহীনেরই আছে পোষা কুকুর। তাদের সবসময়ের এই বন্ধুদের রাখার জন্যও ব্যবস্থা করা হয়েছে আলাদা যায়গার। ফ্রান্সটুয়েন্টিফোর