চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গালির পর আবার মুখোমুখি ওবামা-দুতের্তে

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের গালি দেয়া এবং দুঃখ প্রকাশের পর দু’দিন না যেতেই তাদের একে অপরের মুখোমুখি হতে হলো।

লাওসে অনুষ্ঠিত এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস বা আসিয়ান-এর আঞ্চলিক সম্মেলনে নৈশভোজের আগে এক অনানুষ্ঠানিক বৈঠকে দেখা হয় দুই প্রেসিডেন্টের। নৈশভোজের ভেন্যুতেই একটি ভিন্ন কক্ষে বৈঠকটি হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠান হলে ওবামা এবং দুতের্তে আলাদা আলাদাভাবে প্রবেশ করেন। এক ঘণ্টা ২০ মিনিট দীর্ঘ নৈশভোজ আয়োজনে তারা অন্যদের সঙ্গে হাসিমুখে আলাপ চালালেও বৈঠকে একে অপরের সঙ্গে একটা কথাও বলেননি।

বিজ্ঞাপন

তবে খাবারের আগে দু’জনের মধ্যে ‘কুশল বিনিময়’ এবং ‘সংক্ষিপ্ত আলোচনা’ হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। অন্যদিকে দুতের্তের সঙ্গে সফররত ফিলিপাইন পররাষ্ট্র সচিব পারফেকতো ইয়াসায় জানান, প্রেসিডেন্ট ওবামা এবং প্রেসিডেন্ট দুতের্তে বেশ অনেকটা সময় আলাপ করেছেন। ‘তারাই হোল্ডিং রুম থেকে সবশেষে বেরিয়েছেন,’ জানান ইয়াসায়, ‘এই আলোচনাটা হওয়ায় আমি খুবই খুশি।’

ফিলিপিন্সের মাদক সম্রাটদের বিচার বর্হিভূত হত্যার ইস্যুটি আসিয়ান সম্মেলনে উপস্থাপনের ঘোষণা দেয়ার পরই ওবামার বিরুদ্ধে গালি দিয়ে প্রতিক্রিয়া জানান রদ্রিগো। এমনকি এই প্রসঙ্গ তুললে সম্মেলনেও ওবামাকে গালি দেবেন বলে জানান ফিলিপিন্সের প্রেসিডেন্ট।

লাওসে আসিয়ান সম্মেলনে বারাক ওবামার সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে রওনা দেয়ার আগে এক সংবাদ সম্মেলনে রদ্রিগোকে আসিয়ানে ওবামা মাদক সম্রাটদের হত্যার বিষয়টি তুললে কী করবেন – এ প্রশ্ন জিজ্ঞেস করা হলে ক্ষিপ্ত হয়ে এ কথা বলেন তিনি।

গালমন্দ করার কথা শোনার পর লাওসে হতে যাওয়া আসিয়ান সম্মেলনে দু’দেশের প্রেসিডেন্টের বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা। তবে এরপর মঙ্গলবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে নিজে থেকেই নিজের ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করেন ফিলিপিন্সের বিতর্কিত নতুন প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

Bellow Post-Green View