চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গরমে পানিশূন্যতা দূর করবে যেসব খাবার

গরম বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে পানিশূন্যতা একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। আবার গরমে অনেকেরই শরীরে অ্যালার্জি দেখা দেয়। গরমে শরীরকে সুস্থ রাখতে দৈনন্দিন খাদ্য তালিকার দিকে লক্ষ্য রাখতে হবে। শরীরে পানির ঘাটতি পূরণ করতে বিশেষজ্ঞরা কিছু খাবারকে চিহ্নিত করেছেন যা সহজেই আমরা হাতের কাছে পেতে পারি।

পুষ্টিবিদ নিরাজ মেহতা বলেন, গরমে সুস্থ থাকতে প্রচুর পানি খাওয়া উচিৎ। যে কোন শক্ত খাবারও শরীরের প্রচুর পানির চাহিদা পূরণ করে থাকে।

গরমে যে খাবারগুলো থেকে সহজেই আমরা শরীরের পানির চাহিদার পূরণ করতে পারি-

লেটুসপাতা: লেটুসপাতায় ৯৫% পানি থাকে। লেটুসে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। এতে ফ্যাট বলতে গেলে একদমই নেই,খুব কম ক্যালোরি আছে । লেটুসের পুষ্টিগুণও খুব ভালো। এতে ওমেগা-৩, ভালো পরিমাণ ফাইবার, আয়রন ও ক্যালসিয়াম আছে।

ব্রকলি: পুষ্টিগুনের সঙ্গে সঙ্গে এতে প্রায় ৮৯% পানি আছে। এর প্রদাহী রোধক উপাদানগুলো গরমের অ্যালার্জি থেকে শরীরকে রক্ষা করে।

ভাত: সিদ্ধ ভাতে ৭০% পানি থাকে। শরীর থেকে বের হয়ে যাওয়া পানির ঘাটতি পূরণে ভাত খুবই উপকারি। ভাতে প্রচুর আয়রন ও কার্বোহাইড্রেট আছে।

আপেল: প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি সমৃদ্ধ আপেলে ৮৬% পানি থাকে।

দই: গরমে শরীরের পানি শূন্যতা দূর করতে দই এর বিকল্প খুব কমই আছে। দই আছে ৮৫% পানি। দই এর অণুজীবগুলোকে বলা হয় প্রো বাওটিক যা শরীরের জন্য খুব ভালো এবং গরমের অ্যালার্জিকে প্রতিহত করে। পাশাপাশি দই’এ প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’ ও ক্যালসিয়াম আছে। সবাই যদি প্রতিদিন খাদ্য তালিকায় কম বেশি এই খাবারগুলো রাখেন তাহলে খুব সহজেই শরীরের পানি শূন্যতা ও অ্যালার্জিকে প্রতিহত করা যাবে।

Advertisement