চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খাশোগির পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেবে সৌদি

নিহত সৌদি সাংবাদিক জামাল খাশোগির পরিবার ও তার তুর্কি বাগদত্তাকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা জানিয়েছে সৌদি আরব।

তুরস্কের এক সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা এ তথ্য আল-জাজিরাকে জানিয়েছেন।

তিনি বলেছেন, খাশোগির মৃত্যুতে ক্ষতিগ্রস্ত তার দুই ছেলে এবং হবু স্ত্রীকে ‘দিয়া’ বা ইসলামি আইন অনুসারে হত্যা বা শারীরিক ক্ষতির শিকারের কারণে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা নিশ্চিত করেছে সৌদি সরকার।

তবে ক্ষতিপূরণের অংক সম্পর্কে কিছু জানানো হয়নি।

তুরস্কের নাগরিক হাতিস চেনগিজকে বিয়ে করার অনুমতির জন্য গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গিয়ে নিখোঁজ হন আন্তর্জাতিক পরিচিতিসম্পন্ন সাংবাদিক জামাল খাশোগি।

Advertisement

সৌদি আরব-সাংবাদিক-জামাল খাশোগি-ক্ষতিপূরণ
হাতিস চেনগিজ

প্রথম দিকে হত্যার দায় স্বীকার না করলেও পরে সৌদি সরকার স্বীকার করে, কনস্যুলেটের ভেতরে ‘ধস্তাধস্তিতে’ খাশোগি নিহত হন। এর দায়ে ১৮ জন অফিসারকে গ্রেপ্তার করে সৌদি সরকার। অন্যদিকে হত্যাকাণ্ডে জড়িত হিসেবে সৌদি আরবের ১৫ জন কর্মকর্তার তালিকা প্রকাশ করে।

সৌদি আরব-সাংবাদিক-জামাল খাশোগি-ক্ষতিপূরণ
খাশোগির দুই ছেলে

এ ঘটনায় সৌদি রাজপরিবার, বিশেষ করে যুবরাজ মোহাম্মদ বিন সালমান রয়েছেন তীব্র সমালোচনায়। কেননা খাশোগি ছিলেন সৌদি রাজতন্ত্রের একজন তীব্র সমালোচক।

অবশ্য হত্যার ন্যায় বিচার পেতে বাদশাহ সালমানের প্রতি আস্থার কথা জানিয়েছেন খাশোগির দুই পুত্র সালাহ খাশোগি, আব্দুলাহ খাশোগি। রোববার সিএনএন’কে দেয়া সাক্ষাৎকারে তারা বলেন, বাদশাহ সালমান তাদের কথা দিয়েছেন দোষীদের বিচারের আওতায় আনা হবে।