চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

খাশোগিকে হত্যার পর টুকরো টুকরো করে এসিড দিয়ে পুড়িয়ে ফেলা হয়

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর টুকরো টুকরো করে এসিড দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে বলে দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্টের উপদেষ্টা ইয়াসিন আকতে।

দেশটির দৈনিক সংবাদ পত্র ‘হারিয়েত’কে দেয়া এক সাক্ষাতকরে তিনি এই দাবি করেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ইয়াসিন আকতে বলেন, আমি বিশ্বাস করি তাকে হত্যার পর এসিড দিয়ে এমনভাবে পুড়িয়ে ফেলা হয়েছে যাতে হত্যার কোন চিহ্ন খুঁজে না পাওয়া যায়। আর এটিই এই হত্যাকাণ্ডের একমাত্র যৌক্তিক সমাধান।

তবে এতকিছুর পরও এখনও খাশোগির মৃতদেহের কোন খোঁজ মেলেনি। এমনকি মরদেহ পুড়িয়ে ফেলার কোন ফরেনসিক প্রমাণ দিতে পারেননি তিনি।

তুরস্কের প্রেসিডেন্টের উপদেষ্টা ইয়াসিন আকতে এক সংবাদ পত্রকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, খাশোগি হত্যার পর মরদেহ নিশ্চিহ্ন করতেই টুকরো টুকরো করা হয়। আমরা এখন দেখছি হত্যাকারীরা খাশোগিকে শুধু হত্যা করেনি মরদেহেকে বাষ্পায়িত করেছে।

এর আগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান যুক্তরাষ্ট্রকে বলেছেন, খুন হওয়া সাংবাদিক খাশোগি খুবই ভয়ঙ্কর ইসলামপন্থী ছিলেন।

খাশোগি নিখোঁজ হওয়ার পরে প্রথমবারের মত হোয়াইট হাউজে এক ফোনকলে এ কথা জানান তিনি। সেই ফোন কল করা হয়েছিল খাশোগির নিখোঁজ হওয়ার পরে এবং সৌদি তার হত্যার কথা স্বীকার করার আগে।

অবশ্য ওয়াশিংটন পোস্ট এবং নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এমন খবর অস্বীকার করেছে সৌদি আরব।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গিয়ে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাশোগি। পরে সৌদি সরকার স্বীকার করে, কনস্যুলেটের ভেতরে ‘ধস্তাধস্তিতে’ খাশোগি নিহত হন।

কিন্তু এই ব্যাখ্যা সত্য নয় বলে দাবি করে তুরস্ক। দেশটি খাশোগি হত্যাকাণ্ডের প্রকৃত সত্য ও বিস্তারিত সৌদি সরকারকে প্রকাশ করতে হবে বলে হুঁশিয়ারি দেয়।

এ ব্যাপারে কোনো ধামাচাপা যুক্তি গ্রহণ করা হবে না বলেও জানিয়েছে তারা। এমনকি সৌদি যদি এ বিষয়ে সত্য প্রকাশ না করে, তাহলে তুরস্ক বিস্তারিত প্রকাশ করবে বলেও হুঁশিয়ারি দেয়।

তবে এতকিছুর পরও এখনো খাশোগির মৃতদেহের খোঁজ মেলেনি।