চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খালেদ খানের নামে নাট্যপদক

সাংস্কৃতিক ব্যক্তিত্ব খালেদ খানের নামে নাট্যপদক চালু করছে নাটকের দল প্রাঙ্গণেমোর। ‘প্রাঙ্গণেমোর যুবরাজ সেরা নাটক’ নামে দেওয়া হবে এই পদক।

প্রাঙ্গণেমোর নাট্যদলের দলপ্রধান অনন্ত হীরা বলেন, ‘প্রয়াত অভিনেতা ও নির্দেশক খালেদ খানের স্মরণে প্রাঙ্গণেমোর বছরের সেরা নাটক নির্বাচন করে এ পদক প্রদান করবে। এরই মধ্যে জুরি বোর্ড ২০১৬ সালে মঞ্চে আসা নতুন তিনটি নাটক প্রাথমিকভাবে মনোনীত করেছে—বটতলার “ক্রাচের কর্নেল”, নাগরিক নাট্যাঙ্গনের “গহর বাদশা ও বানেছা পরী” এবং যশোর বিবর্তন নাট্যদলের “মাতব্রিং”। এ বছর নাট্যমেলার সমাপনী দিন ১৮ মার্চ এই পদক দেওয়া হবে। এরপর প্রতি দুই বছর পরপর দেওয়া হবে পদক। তখন দুই বছরের জন্য পদক পাবে দুটি নাটক। পুরস্কার হিসাবে দেওয়া হবে ক্রেস্ট ও টাকা।’

কলকাতার সংসৃতি নাট্যদলের নাটক ‘ব্রেন’

বিজ্ঞাপন

প্রাঙ্গণেমোর এবার ৭ম নাট্যমেলার আয়োজন করছে। ১০ মার্চ সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে উদ্বোধন হবে ‘প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা ২০১৭’। জানা গেছে, এই নাট্যমেলা যৌথভাবে উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতীয় দূতাবাসের হাই কমিশনার হর্ষ বর্ধন স্প্রিংলা।

নাট্যমেলার এবারের স্লোগান ‘তোমরা যেখানে সাধ চলে যাও, আমি এই বাংলার পারে রয়ে যাব’।

কল্যাণীর কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘নূরলদীনের সারাজীবন’

নয় দিনের এই নাট্যমেলায় মঞ্চস্থ হবে ভারতের চারটি এবং বাংলাদেশের পাঁচটি নাটক। ভারতের নাটকগুলো হলো কলকাতার সংসৃতি নাট্যদলের ‘ব্রেন’, নিভা আর্টসের ‘ওরা আটজন’, কল্যাণীর কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ‘নূরলদীনের সারাজীবন’ আর দিল্লির বাংলা নাটকের দল গ্রীনরুম থিয়েটারের ‘অসুখ’। বাংলাদেশ থেকে মঞ্চস্থ হবে লোকনাট্যদলের ‘কঞ্জুস’, সুবচন নাট্য সংসদের ‘প্রণয় যমুনা’, নাগরিক নাট্যাঙ্গণের ‘গহর বাদশা ও বানেছা পরী’, থিয়েটার আর্ট ইউনিটের ‘মর্ষকাম’ আর প্রাঙ্গণেমোর নাট্যদলের ‘আমি ও রবীন্দ্রনাথ’।

বিজ্ঞাপন