চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোহলি দু’বিভাগে দশকসেরা, টি-টুয়েন্টিতে রশিদ, টেস্টে স্মিথ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দশকসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। তাতে দুটি বিভাগে সম্মানিত হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দশকসেরা ক্রিকেটার এবং ওয়ানডের দশকসেরা নির্বাচিত হয়েছেন তিনি।

ক্রিকেটের অভিভাবক সংস্থাটির নির্বাচনে টেস্টে দশকসেরা ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। টি-টুয়েন্টির দশকসেরা আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। সোমবার ঘোষণা করা হয়েছে বিজয়ীদের নাম।

বিজ্ঞাপন

আইসিসির দশকসেরা ক্রিকেটারের পুরস্কারের নাম স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড। যেটি উঠছে কোহলির হাতে। সঙ্গে ওয়ানডেতে দশকসেরার পুরস্কার তো থাকছেই।

১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সময়ে দশকসেরা কোহলি খেলেছেন ৮৬টি টেস্ট। যাতে ২৭ সেঞ্চুরিতে আছে ৭,২৪০ রান। গড় ৫৩.৬২। সময়টাতে ২০৮ ওয়ানডে খেলে ৩৯ শতকে ৬১.৮৩ গড়ে ১০,৩৮৮ রান তুলেছেন তিনি। আর টি-টুয়েন্টিতে ৮০ ম্যাচে ২৪ ফিফটিতে ৫০.৩২ গড়ে ২,৭৬৮ রান যোগ হয়েছে তার নামের পাশে।

কোহলির সাথে এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন সতীর্থ রবিচন্দ্র অশ্বিন, ইংল্যান্ডের জো রুট, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, সাউথ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

ওয়ানডের দশকসেরার মনোনয়নে কোহলির সাথে ছিলেন স্বদেশি মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও সাউথ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

বিজ্ঞাপন

টেস্টের দশকসেরা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। সময়টাতে সাদা পোশাকে ৬৯ ম্যাচে তিনি ৭,০৪০ রান করেছেন ৬৫.৭৯ গড়ে ২৬ সেঞ্চুরিতে।

স্মিথের সাথে এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন, শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ, ইংল্যান্ডের জো রুট, পাকিস্তানের ইয়াসির শাহ, ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

টি-টুয়েন্টির দশকসেরা আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান সময়টাতে ছোট ফরম্যাটে ৪৮ ম্যাচে ৮৯ উইকেট নিয়েছেন। ১২.৬২ বোলিং গড়ে ইকোনমি মাত্র ৬.১৪!

এই বিভাগে তার সাথে মনোনয়ন পেয়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, ভারতের বিরাট কোহলি ও রোহিত শর্মা, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা, সাউথ আফ্রিকার ইমরান তাহির।

দশকসেরা অন্য বিভাগে রিচার্ড হেডলি-ফ্লিন্ট সেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অ্যালিসা পেরি। অস্ট্রেলিয়ান তারকা মেয়েদের দশকসেরা ওয়ানডে ও টি-টুয়েন্টি ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন।

সহযোগী দেশের পুরুষ দশকসেরা হয়েছেন কাইল কোয়েটজার, নারী সেরা ক্যাথরিন ব্রিস। ভারতের মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে দশকের সেরা স্প্রিট অব ক্রিকেট পুরস্কার গেছে।