চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোহলিকে তাড়া স্মিথের

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০শে নেই কোনো বাংলাদেশি

মাথায় চোটের জন্য লর্ডস টেস্টের শেষ দিন খেলতে না পারলে কী হবে, টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের দৌড়ে আবার ঠিকই এসে পড়ছেন স্টিভেন স্মিথ। দু’নম্বরে উঠে এসেছেন তিনি। এখন তার পয়েন্ট ৯১৩। এক নম্বরেই আছেন বিরাট কোহলি। স্মিথের থেকে এখন মাত্র ৯ পয়েন্টে এগিয়ে ভারতীয় অধিনায়ক।

তিনে কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড অধিনায়ককে টপকেই দুইয়ে উঠে এসেছেন স্মিথ। চারে রয়েছেন ভারতের চেতেশ্বর পূজারা। যদিও অস্ট্রেলিয়া সিরিজের পর আর টেস্ট খেলেননি কোহলি, পূজারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু ভারতের দুই টেস্টের সিরিজ। অন্য দিকে চলছে অ্যাশেজ। দুই সিরিজের মধ্যে কোহলি বনাম স্মিথ, র‍্যাঙ্কিংয়ে সেরা হওয়ার লড়াই চলবে।

নিষেধাজ্ঞা কাটিয়ে চলতি অ্যাশেজের মধ্যদিয়েই আবার টেস্ট খেলতে নেমেছিলেন স্মিথ। নেমেই এজবাস্টনে জোড়া সেঞ্চুরি। লর্ডসে জফরা আর্চারের বাউন্সারে গলায় চোট পাওয়ার পর ব্যাট করে তার অবদান ৯২। এখন প্রশ্ন হল, স্মিথ পরের টেস্ট খেলতে পারবেন কি না। কনকাশন সাবস্টিটিউট হিসেবে স্মিথের বদলে লর্ডস টেস্টের শেষ দিন নামানো হয় লেবুশেনকে।

বিজ্ঞাপন

হেডিংলেতে বৃহস্পতিবার থেকে শুরু অ্যাশেজের তৃতীয় টেস্ট। সেখানে তিনি যে খেলতে মরিয়া জানিয়েছিলেন স্মিথ স্বয়ং। কিন্তু শেষ পর্যন্ত স্মিথকে খেলানো হবে কি না, তার সিদ্ধান্তের পুরো নির্ভর করছে চিকিৎসকদের উপর। আসলে স্মিথের ব্যাপারে ঝুঁকি নিতে নারাজ অজি টিম ম্যানেজমেন্ট।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০শে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান নেই। বাংলাদেশিদের মধ্যে সবার উপরে ২৫ নম্বরে আছেন তামিম ইকবাল। সাকিব আল হাসান আছেন ২৮ নম্বরে। মুশফিকুর রহিমের অবস্থান ৩১ নম্বরে।

বোলারদের তালিকায় শীর্ষ ২০শে আছেন কেবল সাকিব আল হাসান। তার অবস্থান ঠিক ২০ নম্বরে। ২২ ও ২৩ নম্বরে গলাগলি করে আছেন যথাক্রমে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

তবে ব্যাটিং-বোলিংয়ে শীর্ষ দশে কেউ না থাকলেও টেস্ট অলরাউন্ডারের তালিকায় নিজের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন সাকিব। মিরাজ আছেন ১৩ ও মাহমুদউল্লাহ রিয়াদ ২২ নম্বরে। অলরাউন্ডারের র্শীর্ষে আছেন যথারীতি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

Bellow Post-Green View