চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষি বিষয়ে সংবাদ প্রচারের উদ্যোগ নিচ্ছে বিবিসি

কৃষি বিষয়ে সংবাদ প্রচারের উদ্যোগ নেবে বিবিসি। এ জন্য আলাদাভাবে কৃষি বিষয়ক করসপনডেন্টও নিয়োগের চিন্তা করছে প্রতিষ্ঠানটি।

সোমবার ঢাকায় চ্যানেল আই-এর নিউজরুম পরিদর্শনে এসে পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজের সঙ্গে আলোচনার সময় এমন ইঙ্গিত দেন বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের গ্রুপ ডিরেক্টর এবং নিউজ অ্যান্ড কারেন্ট অ্যাফেয়ার্সের ডেপুটি ডিরেক্টর ফ্রান আনসওয়ার্থ।

এ সময় উপস্থিত ছিলেন বিবিসির ওয়ার্ল্ড সার্ভিসের কন্ট্রোলার অব ল্যাঙ্গুয়েজেস লিলিয়ান ল্যান্ডার, বিবিসি মিডিয়া অ্যাকশনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট চ্যারিটির এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যারোলিন নার্সে  (ওবিই) ও বিবিসি বাংলা প্রধান সাবির মুস্তাফা।

Advertisement

আলোচনার সময় বিবিসি প্রতিনিধি দল চ্যানেল আই’র কৃষি বিষয়ক কার্যক্রমের প্রশংসা করেন এবং এ নিয়ে বিশেষ আগ্রহের সঙ্গে শাইখ সিরাজকে নানা প্রশ্ন জিজ্ঞাসা করেন। এক পর্যায়ে কৃষিভিত্তিক অনুষ্ঠান হৃদয়ে মাটি ও মানুষ নিয়েও আলোচনা করেন তারা। এ অনুষ্ঠান সম্পর্কে চ্যানেল আই-এর বার্তা প্রধান শাইখ সিরাজের কাছ থেকে বাংলাদেশের মানুষের খাদ্যে স্বাবলম্বী হওয়ার সংগ্রামের নানা কাহিনী ও কর্মযজ্ঞের কথা জানতে পারেন। এদেশের কৃষি প্রসঙ্গেও বিভিন্ন প্রশ্নের বিশদ বিবরণ দেন তিনি।

বাংলাদেশের অর্থনীতিতে কৃষি যে বিরাট অবদান রাখছে; তা চ্যানেল আই দীর্ঘদিন ধরে তার নিউজ ও অনুষ্ঠানের মাধ্যমে প্রচার করে আসছে। এর প্রভাবে বাংলাদেশের কৃষি অর্থনীতিতে কি কি পরিবর্তন এসেছে তাও জানতে চায় দলটি।

বিবিসি প্রতিনিধি দলের সদস্যরা  বিস্ময়ের সঙ্গে শোনেন, কৃষিভিত্তিক এসব অনুষ্ঠান ও সংবাদ বাংলাদেশের মানুষের জীবনে কতটা প্রভাব রাখছে।

এ অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে তারা নিজ দেশেও এই ধরনের অনুষ্ঠান করা চিন্তা-ভাবনা করবেন বলে জানান। এ সময় তারা কৃষি নিয়ে শাইখ সিরাজের দীর্ঘ ৩০ বছর ধরে করা কাজের প্রশংসা করেন। একই সঙ্গে কৃষি সাংবাদিকতায় জাতীয় ও আর্ন্তজাতিক পুরস্কার অর্জন করায় তাঁকে অভিনন্দন জানান।