চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কুকুর স্থানান্তরের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

অভিনেত্রী জয়া আহসান, প্রাণী কল্যাণ সংগঠন ‘অভয়ারণ্য’ ও ‘পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার’ যৌথভাবে জনস্বার্থে বৃহস্পতিবার রিটটি করেন।

বিজ্ঞাপন

রিটে কুকুর স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতাকে চ্যালেঞ্জ করে স্থানান্তরের সিদ্ধান্ত স্থগিত চাওয়া হয়েছে। এছাড়া
কুকুর স্থানান্তরের বৈধতা প্রশ্নে রুল জারির আর্জি জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এ বিষয়ে রিট আবেদনের পক্ষের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘প্রাণী কল্যাণ আইন-২০১৯ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেওয়া যাবে না।’ কিন্তু ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেওয়া হয়েছে। তাই এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে আজ রিটটি করা হয়েছে। আগামী সপ্তাহে এ নিয়ে শুনানি হতে পারে।’

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কুকুর সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে বেআইনি মনে করে নগর ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে প্রাণীপ্রেমী সংগঠনগুলো। এছাড়া ধানমন্ডির সাতমসজিদ রোডে দেয়ালচিত্র একে প্রতিবাদ জানায় চিত্রশিল্পী, অভিনেত্রীসহ পশুপ্রেমীরা।

অভিনেত্রী জয়া আহসান ছাড়াও চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অধ্যাপক আবুল বারক আলভীসহ প্রাণিপ্রেমী অনেক মানুষ এসব কর্মসূচিতে সংহতি জানান।