চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কিং সৌদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে জাবেদ পাটোয়ারীর বৈঠক

সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার এর সাথে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বৈঠক করেছেন।

সে সময় রাষ্ট্রদূত বিভিন্ন বিষয় নিয়ে রেক্টরের সাথে আলোচনা করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জাবেদ পাটোয়ারী রিয়াদের বৃহৎ এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্রদের জন্য বৃত্তি বৃদ্ধি করার অনুরোধ জানান। এছাড়া দুদেশের শিক্ষকদের মধ্যে দ্বিপাক্ষিক যোগাযোগ ও যৌথ গবেষণার প্রস্তাব দেন। এ পরিপ্রেক্ষিতে রেক্টর কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে ৫ (পাঁচ) শতাংশ কোটা বিদেশী ছাত্রদের জন্য সংরক্ষিত রয়েছে জানিয়ে বাংলাদেশী মেধাবী ছাত্রদের আবেদন করার পরামর্শ দেন।

তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তীব্র প্রতিযোগিতা হয়ে থাকে ফলে মেধাবী এবং ইংরেজীতে দক্ষতা থাকলে ভর্তির সুযোগ বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক যারা গবেষণায় জড়িত রয়েছেন তাদের নিয়ে গবেষক গ্রুপ রয়েছে যাদের সাথে যৌথভাবে বাংলাদেশের শিক্ষকদের গবেষণার সুযোগ রয়েছে বলে জানান।

রেক্টর বাদরান আল ওমার জানান, এ বিশ্ববিদ্যালয়ে যেকোন দেশের মেধাবী শিক্ষকদের জন্য সবসময়ই চাকুরীর সুযোগ রয়েছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বাংলাদেশ এ বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছে উল্লেখ করে রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও সৌদি আরবের দ্বিপাক্ষিক সম্পর্ক, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন নিয়ে একটি সেমিনার আয়োজনের অনুরোধ জানান।

করোনা মহামারী পরিস্থিতি সৌদি আরবে স্বাভাবিক হলে এমন সেমিনার আয়োজনে সর্বাত্নক সহযোগিতার আশ্বাস প্রদান করেন রেক্টর।

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার জানান, বাংলাদেশী প্রায় ৩৫ জন শিক্ষার্থী বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে এবং সবাই খুব ভালো ফলাফল করছে। এ সময় রেক্টর সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করে বলেন, বাংলাদেশি অভিবাসীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে শুরু করে সাধারণ শ্রমিক পর্যন্ত সবাই অত্যন্ত সুনাম ও নিষ্ঠার সাথে সৌদি আরবে কাজ করছেন।

রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৪ টি অনুষদ রয়েছে, যার অধীনে প্রায় ৭০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে যার মধ্যে ৯০টি দেশের প্রায় ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ৩৫ জন শিক্ষার্থীর পাশাপাশি ১৮ জন বাংলাদেশি শিক্ষকও বিভিন্ন বিভাগে সুনামের সাথে কাজ করছেন। কয়েকজন বাংলাদেশি শিক্ষক বিভিন্ন বিষয়ে গবেষণা ও উদ্ভাবনের জন্য পুরষ্কার ও পেয়েছেন।

বৈঠকে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ড. আবদুল্লাহ আল সালমান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ হুমায়ূন কবির ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।