চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাঁচা চামড়া রপ্তানির সরকারী সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ট্যানারি মালিকদের

কোরবানির কাঁচা চামড়া রপ্তানির সরকারী সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানারি ওনার্স এসোসিয়েশন। সিদ্ধান্ত প্রত্যাহার না হলে দেশীয় এই শিল্প হুমকির মুখে পড়বে দাবি করে আগামী ২০ আগস্ট থেকে সরকার নির্ধারিত দামে সারাদেশ থেকে কাঁচা চামড়া সংগ্রহ করার কথা জানিয়েছে তারা।

সরকারের এ সিদ্ধান্তের বিপরীতে বুধবার এক সংবাদ সম্মেলনে সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ট্যানারি মালিকরা।

দেশের রপ্তানিমুখী ২য় বৃহত্তম খাত চামড়া ও চামড়াজাত পণ্য। দেশীয় রপ্তানিমুখী এ খাত পুরোটাই কাঁচা চামড়ার ওপর নির্ভরশীল। আর বাৎসরিক এই যোগানের ৫০ ভাগেরও বেশি আসে কোরবানির ঈদের সময়।

বিজ্ঞাপন

প্রতি বছর গরু, ছাগল ও বকরির চামড়ার মূল্য বর্গমিটার প্রতি দাম নির্ধারণ করে দেয় সরকার। কিন্তু এবারের কোরবানির ইদে গত ৩১ বছরের মধ্যে সবচেয়ে কমদামে বিক্রি হয়েছে কাঁচা চামড়া। এই দরপতনে ১২ আগস্ট কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয় বাণিজ্য মন্ত্রণালয়।

কাঁচা চামড়ার দরপতনকে সিন্ডিকেটের কারসাজির অভিযোগ এনেছেন মৌসুমি ব্যবসায়ীরা। কেননা আন্তর্জাতিক বাজারে দরপতনসহ নানান সমস্যার কথা বলে কাঁচা চামড়া কিনতে চান না ট্যানারি মালিকরা। এ অবস্থায় সরকার কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিলে এর বিরোধিতা করলেন ট্যানারি মালিকরা।

বিস্তারিত ভিডিও রিপোর্টে:

শেয়ার করুন: