চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা ভ্যাকসিন বিষয়ে জাতিসংঘ ও রেডক্রিসেন্টের বিশেষ বার্তা

করোনা মোকাবিলায় কেবলমাত্র নিজ দেশের জনগণের জন্য ভ্যাকসিন তৈরির চেষ্টা না করে বিশ্বের সবার জন্য এটি উৎপাদনে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে রেডক্রিসেন্ট এবং জাতিসংঘ।

কোভিড -১৯ প্রতিরোধে সম্ভাব্য ভ্যাকসিন নির্বাচন ও পরীক্ষা নিয়ে বিজ্ঞানীদের প্রতিযোগিতার প্রেক্ষাপটে সংস্থা দুটি বুধবার এ বক্তব্য দিয়েছে। এই মহামারিতে এ পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু এবং ৬৫ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

বিজ্ঞাপন

নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন খুঁজে পেতে বিভিন্ন দেশ ও সংস্থা জোর প্রচেষ্টা চালাচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট সোসাইটিস’র (আইএফআরসি) স্বাস্থ্য বিভাগের প্রধান ইমানুয়েল ক্যাপোবিয়ানকো এএফপিকে বলেছেন, “আমাদের এখন ভ্যাকসিন জাতীয়করণের বিরুদ্ধে লড়াই করতে হবে। এই ইস্যুতে আন্তর্জাতিক সংহতির জন্য স্পষ্ট প্রতিশ্রুতি না থাকলে পৃথকভাবে দেশগুলো শুধু নিজ দেশের জনগণের জন্য ভ্যাকসিন উৎপাদন তাদের সুরক্ষার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।”

তিনি বলেন, বিশ্ব ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে, দেশগুলো ভ্যাকসিন উন্নয়নে বিনিয়োগের মাধ্যমে সর্বত্র এবং সবার জন্য উৎপাদন ও বিতরণ করলে সেটা ফলদায়ক হবে। সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করার বিষয়ে জাতিসংঘ এবং আইএফআরসি’র পক্ষে ইমানুয়েল ক্যাপোবিয়ানকো এ আহবান জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মাসে বলেছে, করোনা মোকাবেলায় উদ্ভাবিত ভ্যাকসিন হবে ‘বিশ্বে সবার জন্য’ এবং তা সকলের মধ্যে স্বচ্ছভাবে বিতরণ হবে।