চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় মৃত্যুহার কমাতে পারেনা রেমডিসিভির: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আমেরিকার জিলেড সায়েন্সেস ইনকের রেমডিসিভির করোনাভাইরাস আক্রান্ত রোগীদের দীর্ঘকাল হাসপাতাল থাকা বা বেঁচে থাকার সম্ভাবনার উপর খুব কম প্রভাব রয়েছে বা কোনো কোনো ক্ষেত্রে নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ক্লিনিক্যাল ট্রায়ালে এমন ফলাফল উঠে এসেছে বলে জানিয়েছে সংস্থাটি।

করোনাভাইরাস চিকিৎসার জন্য প্রথম দিকে ব্যবহৃত এই অ্যান্টিভাইরাল ওষুধটি সম্প্রতি করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসাতে ব্যবহৃত ওষুধগুলোর একটি।

বিজ্ঞাপন

৩০টিরও বেশি দেশে ১১ হাজার ২২৬ জন প্রাপ্তবয়স্কের উপর গবেষণা চালিয়ে রেমডিসিভির, হাইড্রোক্সিক্লোরোকুইন, এইচআইভি বিরোধী ওষুধের সংমিশ্রণ লোপিনাভির / রিটোনাভিয় এবং ইন্টারফেরন এই চারটি সম্ভাব্য ওষুধের প্রভাবগুলির মূল্যায়ন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মধ্যে ২৮ দিনের মধ্যে মৃত্যুর হার বা হাসপাতালে ভর্তির সময়সীমার উপর রেমডিসিভিরের খুব কম প্রভাব রয়েছে বা প্রভাব নেই বলা চলে।

তবে পরীক্ষার ফলাফলগুলি এখনও পর্যালোচনা করার প্রয়োজন রয়েছে।

এই মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের এক গবেষণায় বলা হয়েছিলো, প্লাসবো পেয়েছিলেন এমন রোগীদের তুলনায় রেমডিসিভির নেওয়া রোগীদের চিকিৎসা থেকে পুনরুদ্ধারের সময় ৫ দিন কমে যায়।