চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: হাওরে ধান কাটা শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মাঝে হাওর এলাকায় ধান কাটা শুরু হবে অল্প কিছুদিনের মধ্যে। এসময়ে হাওরে ধান কাটার কাজে নিয়োজিত সকল শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে মাঠ পর্যায়ে এ সংক্রান্ত পৌঁছে দিয়ে তা বাস্তবায়ন ও অনুসরণ করতে বলেছে।

বিজ্ঞাপন

নির্দেশনায় বলা হয়েছে: হাওরে বোরো ধান কাটার সময় হয়েছে। এ সময়ে উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকগণ হাওর এলাকায় ধান কাটার জন্য আসতে শুরু করবেন। ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় আগমন ও চলাচল নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে হাওর এলাকায় ধান কাটাসহ সারাদেশে কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

হাওর এলাকায় ধান কাটার সময় করোনা ভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমাতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারিদেরকে নিজের, কৃষকের ও শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনাসমূহ যথাযথভাবে পালনের দেওয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী সারাদেশে এবছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ০২ (দুই) কোটি ০৪ (চার) লাখ ৩৬ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চলের বোরো ধান।