চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ২ লাখ ছাড়াল

বিশ্বের একমাত্র দেশ হিসেবে মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৯৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে করোনাভাইরাসের শীর্ষ দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের মৃতের সংখ্যা ২ লাখ অতিক্রম করল। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ১৯৭ জনের।

বিজ্ঞাপন

মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রের পরের অবস্থান ব্রাজিলের। ২৪ ঘণ্টায় ১ হাজার ৯০ জনের মৃত্যুসহ ল্যাটিন আমেরিকার দেশটিতে মোট ১ লাখ ৩৩ হাজার ২০৭ জন মানুষের মৃত্যু হয়েছে। আর ভারতে গত একদিনে মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৮৩ জনে যুক্ত হয়ে মোট ৮২ হাজার ৯১ জনে দাঁড়িয়েছে।

গত একদিনে বিশ্বব্যাপী মোট মারা গেছে ৬ হাজার মানুষ। বুধবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বে মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৩৯ হাজার ১৪০ জন মানুষের।

বিজ্ঞাপন

গত একদিনে সারাবিশ্বে ২ লাখ ৭৮ হাজার ৮৫৬ জন মানুষ আক্রান্ত হয়েছে। যথারীতি নিয়ম মেনে ভারত গতকালও আক্রান্তের শীর্ষে ছিলো। একদিনে আক্রান্ত হয়েছে ৯১ হাজার ১২০ জন। যুক্তরাষ্ট্রে ৩৬ হাজার ৪৪৭ জন এবং ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৭৫৫ জন।

এর মধ্যদিয়ে বিশ্বব্যাপী মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লাখ ২৪ হাজার ১১৭ জন, যেখানে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ৬৭ লাখ ৮৮ হাজার ১৪৭ জন, ভারতে ৫০ লাখ ১৮ হাজার ৩৪ জন এবং ব্রাজিলে মোট আক্রান্ত ৪৩ লাখ ৮৪ হাজার ২৯৯ জন মানুষ।

সারা বিশ্ব এখন করোনা মহামারিতে বিপর্যস্ত। এরই মধ্যে আশঙ্কা করা হচ্ছে বিশ্বে আরও ভয়ংকর মহামারি আসতে পারে। কিন্তু তার জন্য প্রস্তুতি খুবই সামান্য বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংকের সৃষ্ট একটি স্বাধীন সংস্থা গ্লোবাল প্রিপার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি) এর নতুন একটি রিপোর্টে বলা হয়েছে, করোনা ভাইরাস আমাদের দেখিয়ে দিয়েছে এ ধরণের অবস্থা মোকাবেলার জন্য বিশ্ব কতোটা কম প্রস্তুত। যদিও বারবার বলা হচ্ছে আরও বড় ধরনের মহামারি আসন্ন।

রিপোর্টে সতর্ক করে বলা হয়, কোভিড -১৯ থেকে শিক্ষা নেয়া কিংবা প্রয়োজনীয় পদক্ষেপ ও অঙ্গীকার গ্রহণের ব্যর্থতার মানে পরবর্তী মহামারি যা অবশ্যই বিশ্বে হানা দেবে তা হবে অনেক বেশি ভয়ংকর।