চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ভারতে কমলো আক্রান্তের সংখ্যা

করোনাভাইরাসে গত ১৪ দিনে ভারতের ২৩টি রাজ্যের ৭৮টি অঞ্চলে নতুন কোনো আক্রান্তকে পাওয়া যায়নি। আর গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে মাত্র ৪২৭ জন। অথচ আগের দিনও ১ হাজার ২৯০  জন আক্রান্ত হয়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এনডিটিভি বলছে, করোনাভাইরাস (কোভিড-১৯) এ গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে ১ হাজার ৪০৯ জন। আর মৃতের সংখ্যা ৪১ জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি  ফিরেছেন ৪ হাজার ২৭৭জন। যারা আগে করোনা সংক্রমিত এলাকায় শনাক্ত হয়েছিলেন।

বিজ্ঞাপন

ভারতে গত সপ্তাহে যেখানে করোনা আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন প্রায় ১০ শতাংশ মানুষ এখন সেখানে সেই সংখ্যা প্রায় ২০ শতাংশ।

বিজ্ঞাপন

এরই মধ্যে করোনা প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষায় পরীক্ষা বাড়ানো হয়েছে ২৪ গুণ। যে কারণে আক্রান্তের সংখ্যা কমে এসেছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘লকডাউনের ৩০ দিন করোনা প্রতিরোধে আমরা অনেকটাই সক্ষম হয়েছি। তবে ভবিষ্যতের জন্য আামাদের প্রস্তুত থাকতে হবে।’

করোনা পরীক্ষার জন্য দেশটিতে ৩২৫টি বেসরকারি হাসপাতালকে অনুমোদন দিয়েছে সরকার। ৩ হাজার ৭০০টি হাসপাতালে প্রায় ২ লাখ বেডের ব্যবস্থা করা হয়েছে।

তবে ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে, মহারাষ্ট্র, গুজরাট এবং দিল্লিতে প্রায় ৪৮ শতাংশ ক্ষেত্রে প্রতিবেদনের প্রায় ২ হাজারেরও বেশি সংক্রমিত হয়েছেন। কোনো কোনো অঞ্চলে এর সংখ্যা ৫ হাজারেরও বেশি।

মুম্বাইয়ে ৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছে করোনাভাইরাসে। দিল্লিতে ২ হাজার এবং আহমেদাবাদে ১ হাজারের মতো মানুষ আক্রান্ত হয়েছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে করোনভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৯৩৩ জন। মারা গেছে ৬শ ৮১জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৩শ ২৫জন।