চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ওয়ার্কিং ক্যাপিটালের জন্য ক্ষতিগ্রস্ত শিল্প প্রতিষ্ঠানকে ঋণ দেবে বিসিক

Nagod
Bkash July

যেসব ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা ওয়ার্কিং ক্যাপিটালের জন্য নিজেদের শিল্প-কারখানা চালাতে পারছে না তাদের সহজ শর্তে ঋণ দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

সম্প্রতি বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান ঐক্য ফাউন্ডেশনের ‘ব্রিট-উদ্যোক্তা বার্তা পলিসি লাইভ’-এ কথা জানান।

এই ওয়েবিনারে লেদার ক্রাফট অ্যাসোসিয়েশনের সভাপতি তানিয়া ওয়াহাব, সহ-সভাপতি এস এম মোস্তাফিজুর রহমান বায়েজিদ, কোষাধ্যাক্ষ মোস্তফা দীপুসহ অন্যান্য উদ্যোক্তারা অংশ নেন।

এরআগে ঐক্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অপু মাহফুজ লেদার ক্রাফট উদ্যোক্তাদের করোনাকালীন সময়ে অসুবিধার কথা শুনে দ্রুত বিসিক চেয়ারম্যান মোশতাক হাসানের সঙ্গে যোগাযোগ করেন। পরে তিনি দ্রুত উদ্যোক্তাদের অসুবিধা সমাধানের ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

পরে চ্যানেল আইয়ের পক্ষ থেকে একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। ফলে উদ্যোক্তারা বিষয়টি নিয়ে স্বস্তি পান এবং আশ্বস্ত হন তাদের এ অসুবিধার সমাধান হবে।

বিসিক চেয়ারম্যান বলেন, আমি লেদার ক্রাফট অ্যাসোসিয়েশনের উদ্যোক্তাদের চলমান মহামারিতে হতাশার কথা শুনে অফিসে আসতে বলি। ওয়ার্কিং ক্যাপিটালের জন্য যারা শিল্প প্রতিষ্ঠান চালাতে পারছে না, তাদেরকে সহজ শর্তে বিসিকের ঋণ দেওয়ার কথা জানাই।

আমাদের উদ্যোক্তারা যেহেতু সবাই ঢাকাতে ব্যবসা করছেন তাই তাদের ঢাকা জেলা অফিস থেকে ঋণ নিতে হবে। বিসিক সব সময়ই সহজ শর্তে উদ্যোক্তাদের ঋণ দেয়। তাই উদ্যোক্তাদের ফর্ম পূর্ণ করে অফিসে জমা দিলে অফিস যাচাই বাছাই করে তাদের ঋণ দিবে। আমরা বলেছিলাম আপনাদের খুব দ্রুততম সময়ের ভেতর আমরা ঋণের টাকা দিব।

মোশতাক হাসান বলেন, সম্প্রতি সময়ে সরকারের আরোপিত বিধি-নিষেধের জন্য আমাদের অফিসিয়াল কার্যক্রম বন্ধ আছে। বিধি-নিষেধ শেষ হলে আমরা উদ্যোক্তাদের জন্য দ্রুত সময়ের মধ্যে ঋণের টাকা বিতরণ করব।

বিসিক ওয়ান স্টপ সার্ভিসের অগ্রগতি সম্পর্কে উদ্যোক্তারা জানতে চাইলে সংস্থাটির চেয়ারম্যান মোশতাক হাসান জানান, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোক্তার শিল্প স্থাপনের জন্য যতো সেবা আছে (ট্রেড লাইসেন্স, জমি নিবন্ধন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোনই সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট সব সেবার জন্য অনলাইনে আবেদন) এবং এক জায়গা থেকেই বিসিকের ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে এসব সেবা পাবেন। ফলে কোনও বিনিয়োগকারীকে প্রাথমিক অনুমোদন ও অন্যান্য সেবার জন্য আর সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোতে যেতে হবে না।

তিনি বলেন, বর্তমানে আমাদের সবগুলো সেবা চালু হয়নি। আমরা সেবাদাতা প্রতিষ্ঠানদের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করব, তাদের চিঠি দিয়েছি। কিন্তু চলমান বিধি-নিষেধের জন্য আমরা সেটা করতে পারি নাই। তবে আমাদের নিবন্ধন কার্যক্রম চালু আছে।

ওয়েবিনারে উদ্যোক্তারা বলেন, চামড়াশিল্পের বড় বড় শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে আমরাও এসএমই উদ্যোক্তারা শিল্পকে বিকশিত করতে কাজ করছি। আমরাদের মাধ্যমেও দেশের অর্থনীতির গতি নির্ভর করে । ইতোমধ্যে আমরা বিশ্বের বিভিন্ন দেশে আমাদের পণ্য রপ্তানি করি। তাই আমরা মনে করি সরকার যদি ছোট ছোট ক্লাস্টারদের আরো বেশি বিনিয়োগ ও সুযোগ সুবিধা দেয় তাহলে গার্মেন্টস শিল্প যে আয় করে লেদার ক্রাফটও তার কাছাকাছি পৌঁছে যাবে।

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back