চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এমন হার রুটের চোখে ‘খানিকটা শিক্ষা’

‘এই সপ্তাহে আমরা তিন বিভাগেই বাজে খেলেছি।’ সোজাসাপ্টা স্বীকার জো রুটের। ভারতের বিপক্ষে সবচেয়ে বড় রানে হার, তথা এশিয়াতেই সর্বোচ্চ ব্যবধানে হার দেখার পর এমন বলেছেন ইংল্যান্ড অধিনায়ক।

চেন্নাইয়ে ভারতের বিপক্ষে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে মঙ্গলবার সোয়া তিন দিনেই হেরে বসেছে সফরকারী ইংল্যান্ড। সেটিও বিশাল ব্যবধানে, ৩১৭ রানে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বড় কথা এক ইনিংসেও দুশো পার করতে পারেনি প্রথম টেস্টে জিতে এগিয়ে থেকে নামা ইংলিশরা। প্রথম ইনিংসে অশ্বিনের ঘূর্ণিতে ১৩৪ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে রুটের দল অলআউট হয়ে যায় অভিষিক্ত অক্ষর প্যাটেলের ঘূর্ণিতে, ১৬৪ রানে।

যে দলটা শ্রীলঙ্কায় দাপটে টেস্ট সিরিজ জিতে এসে ভারতের মাটিতে দাপুটে জয়েই শুরু করল। সেই ভারতের বিপক্ষে, যারা কদিন আগেই অস্ট্রেলিয়ার মাটি থেকে উড়ন্ত এক সিরিজ জয়ের স্মৃতি নিয়ে ফিরেছে।

বিজ্ঞাপন

এমন ইংল্যান্ডকে দেখে সমালোচনার তির আসছে সাবেকদের থেকে। রুট সেসবে খুব একটা কান দিচ্ছেন না। এককথায় চেন্নাইয়ের এই ম্যাচকে শিক্ষাই বললেন। তাকাতে চান সামনের দিকে।

‘এটা খানিকটা শিক্ষার মতো। আমরা এটি থেকে শিখতে পারি। কারণ, এই কন্ডিশনে কীভাবে খেলতে হয় তা এমন পরিস্থিতি থেকে শেখা যায়।’

‘এমন কন্ডিশনে আমাদের রান করার পথ খুঁজে বের করতে হবে, বোলিংয়ে লম্বা সময় ব্যাটসম্যানদের চেপে ধরার পথ খুঁজে নিতে হবে, এবং ওভারে ছয় বলের একটি ভালো করতে হবে।’

‘কৃতিত্ব ভারতের, তারা সবকিছু আমাদের জন্য খুবই কঠিন করে তুলেছিল।’

আপাতত ১-১এ সমতা। সিরিজের তৃতীয় টেস্ট আহমেদাবাদে, শুরু ২৪ ফেব্রুয়ারি। শেষ টেস্টটিও একই ভেন্যুতে, ৪ মার্চ থেকে।