চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এভারেস্টের চূড়ায় করোনা আতঙ্ক, শনাক্ত ১৭

নেপালের এভারেস্টের চূড়ায় দ্রুত বেড়ে চলেছে করোনাভাইরাসের প্রকোপ। এরই মধ্যে ১৭ জন আক্রান্ত শনাক্ত হয়েছে বলে জানিয়েছে কাঠমান্ডুর একটি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

বিবিসি বলছে, এভারেস্টের বেসক্যাম্পের পর্বতারোহীদের মাঝে উপসর্গ ও টেস্টে ক্রমবর্ধমান হারে করোনা শনাক্ত হচ্ছে। এতে মারাত্মক আশঙ্কা তৈরি হয়েছে সেখানে।

বিজ্ঞাপন

বেসক্যাম্পের কর্মকর্তারা জানিয়েছেন, তারা কাঠমান্ডুর হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষের কাছ থেকে ১৭ জনের শনাক্ত হওয়ার তথ্য পেয়েছেন। মূলত উপসর্গ নিয়ে কয়েকদিন আগে বেসক্যাম্প থেকে হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছিলো অনেক পর্বতারোহীকে।

কাঠমান্ডুর একটি বেসরকারি ক্লিনিকের কর্মকর্তারা বিবিসিকে জানায়, এভারেস্টের বেসক্যামম্প থেকে আসা অনেক রোগীর মাঝে করোনা শনাক্ত পাওয়া গেছে।

যদিও নেপাল সরকারের কর্তৃপক্ষ এখনো তা স্বীকার করেনি, যা উদ্বেগ আরো বাড়িয়ে তুলেছে বিভিন্ন মহলে।

নেপালের আয়ের অন্যতম একটি উৎস হলো বিদেশি পর্বতারোহীরা। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত বছর এভারেস্টে আরোহণ বন্ধ করে দেওয়া হয়।

সম্প্রতি আবারও সর্বোচ্চ এই পর্বতশৃঙ্গ আরোহীদের জন্য খুলে দেওয়া হয়। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছিল কর্তৃপক্ষ। এর মধ্যে অন্যতম হলো আরোহীকে নেপালে পৌঁছানোর পর বেসক্যাম্পে যাওয়ার আগে কোয়ারেন্টিনে থাকতে হবে। কিন্তু এ সতর্কতার পরও সম্প্রতি সেখানে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে।