চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার পেলের রেকর্ড ভাঙলেন রোনালদো

উদিনেসের বিপক্ষে রোববার ৪-১ গোলের বড় জয় পেয়েছে জুভেন্টাস। জোড়া গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। যা দিয়ে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের একটি রেকর্ড ভেঙেছেন পর্তুগীজ মহাতারকা।

দেশ ও ক্লাবের হয়ে পেলের অফিসিয়াল গোলসংখ্যা ৭৫৭টি। সান্তোস, নিউ ইয়র্ক কসমস ও ব্রাজিলের হয়ে ১৯৫৬ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত গোলগুলো করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি।

বিজ্ঞাপন

উদিনেসের বিপক্ষে পেলের অফিসিয়াল গোলের সেই রেকর্ডই ভেঙেছেন রোনালদো। ক্যারিয়ারের ৭৫৭ ও ৭৫৮তম গোলটি করেছেন পর্তুগীজ গোলমেশিন।

বিজ্ঞাপন

ক্লাব ও দেশ মিলিয়ে বিশ্বের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দুই নম্বরে অবস্থান এখন সিআর সেভেনের। দুইয়ে উঠে এলেন তিনি। এক গোল বেশি অর্থাৎ, ৭৫৯ গোল নিয়ে শীর্ষে অস্ট্রিয়ান জোসেফ বিকান।

২০০২ সালে স্পোর্টিং লিসবন দিয়ে ক্লাব ক্যারিয়ারে প্রবেশ করা রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে এপর্যন্ত গোল করেছেন ৬৫৬টি। মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে জাতীয় দলে করেছেন গোলের সেঞ্চুরি, পর্তুগালের হয়ে তার গোলসংখ্যা ১০২টি। ১০৯ গোল নিয়ে উপরে কেবল ইরান কিংবদন্তি আলি দাঈ।

৭৪২ গোল নিয়ে তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি আছেন চার নাম্বারে। কিছুদিন আগেই পেলের একটি রেকর্ড ভেঙেছেন বার্সা সুপারস্টার। এক ক্লাবের জার্সিতে সর্বোচ্চ, সান্তোসের হয়ে ব্রাজিলিয়ান সাবেকের ৬৪৪টি গোলের রেকর্ড বার্সার জার্সি গায়ে ভেঙেছেন মেসি। যদিও সেটি নিয়ে বিতর্ক আছে, সান্তোস দাবি করে প্রীতি ম্যাচসহ তাদের হয়ে ১০৯১টি গোল আছে পেলের!