চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একদিন ব্যবহারেই নষ্ট স্যামসাংয়ের নতুন ফোল্ডিং ফোন

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বহুল প্রতীক্ষিত ফোল্ডিং স্মার্টফোন পরীক্ষায় নেমেছিল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এখন হয়তো তার জন্য আফসোসই করছে কোম্পানি কর্তৃপক্ষ।

কেননা প্রতিটি ‘গ্যালাক্সি ফোল্ড’ স্মার্টফোনই ব্যবহারের এক থেকে দু’দিনের মধ্যে নষ্ট হয়ে গেছে। কোথাও ভেঙে গেছে ভাঁজ হওয়া ডিসপ্লে, কোথাও কাপড়ের মতো ফুলে ফুলে উঠেছে ভাঁজের জায়গায়, কোথাও আবার ভাঁজের একপাশের ডিসপ্লে কাজ করছে, অন্যপাশ অন্ধকার।

বিজ্ঞাপন

গত সপ্তাহে স্যামসাং পরীক্ষামূলকভাবে কয়েকটি মিডিয়া আউটলেটের প্রযুক্তি বিষয়ক কয়েকজন সংবাদকর্মীকে স্মার্টফোনের একটি করে রিভিউ কপি ব্যবহারের জন্য দিয়েছিল। আশা করেছিল, এর মধ্য দিয়ে আলোচিত নতুন হ্যান্ডসেটটির চমৎকার কিছু মন্তব্য পাওয়া যাবে।

কিন্তু ফল হলো হিতে বিপরীত। ব্যবহারকারীরা ভয়াবহ কিছু রিভিউ দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে। সাথে যোগ করে দিয়েছেন ভিডিও আর ছবি।

ব্লুমবার্গ’র মার্ক গুরম্যান ফোনটি সম্পর্কে টুইটারে লিখেছেন: ‘আমার গ্যালাক্সি ফোল্ডের রিভিউ ইউনিটটির স্ক্রিন মাত্র দু’দিনেই পুরো ভেঙে গিয়ে ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। বুঝতে পারছি না সবগুলোরই একই অবস্থা কিনা।’

বিজ্ঞাপন

দ্য ভার্জ’র ডায়েটার বন তার কপিটির একটি ক্লোজআপ ছবি দিয়েছেন, যেখানে দেখা যাচ্ছে ফোল্ডিং স্ক্রিনের ভাঁজ হওয়া অংশটিতে দু’টো জায়গা ফুলে আছে। তিনি টুইটবার্তায় লিখেছেন: ‘আমার গ্যালাক্সি ফোল্ডের স্ক্রিনে কিছু একটা হয়েছে এবং সেখানে ফুলে উঠেছে। আমি জানি না কীভাবে এটা হলো, এবং আমি স্যামসাংয়ের কাছ থেকে এ ব্যাপারে শোনার অপেক্ষায় আছি। এটা নষ্ট হয়ে গেছে।’

সিএনবিসি’র স্টিভ কোভাক তো একটি ছোট ভিডিওই আপলোড করেছেন টুইটারে। সেখানে দেখা যাচ্ছে তার ফোনের ডিসপ্লে মাঝ বরাবর দু’ভাগ হয়ে ছবি দেখাচ্ছে। একপাশ কাজ করলে আরেকপাশের ছবি কাঁপতে কাঁপতে বন্ধ হয়ে যাচ্ছে। ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন: ‘একদিন ব্যবহারের পর…’

নিঃসন্দেহে এটা স্যামসাংয়ের জন্য অনেক বড় একটা দুঃসংবাদ। গ্যালাক্সি নোট ৭ কেলেংকারির পর প্রযুক্তিপ্রেমীদের অন্যতম আগ্রহের ফোল্ডিং ডিসপ্লের ফোনের শুরুতেই এমন কাহিনী প্রতিষ্ঠানটির জন্য আতঙ্কেরই বটে। ভাঁজযোগ্য স্ক্রিন উপহার দিয়ে বিশ্বকে চমকে দেয়ার বদলে ত্রুটি দেখে চমকে গেল তারা নিজেই।

তবে স্যামসাং জানিয়েছে বিষয়টি বিস্তারিত যাচাই করা হবে। এক বিবৃতিতে কোম্পানি কর্তৃপক্ষ জানায়, এ ধরনের ত্রুটি সংক্রান্ত ‘কয়েকটি অভিযোগ’ পেয়েছে তারা। রিভিউ ইউনিটগুলো ফেরত নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে সেগুলো পরীক্ষা করে দেখা হবে কেন সমস্যাগুলো হয়েছে।

Bellow Post-Green View