চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একদিনে ভ্যাকসিন পেলেন ৩ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ

করোনাভাইরাস প্রতিরোধে বুধবার সারাদেশে ভ্যাকসিন নিয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৮৮৩ জন। এখন পর্যন্ত দেশে এক কোটি ৪৪ লাখ ২৬ হাজার ৮৪ জন ভ্যাকসিন নিয়েছেন।

এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৯ হাজার ৯৫৩ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ লাখ ১৬ হাজার ১৩১ জন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের (এমআইএস) পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ পর্যন্ত প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬০ লাখ ৪২ হাজার ২৪৭ আর নারী ৩৮ লাখ ৩৯ লাখ ৬৭ হাজার ৭০৬ জন। দ্বিতীয় ডোজ  ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৮ লাখ ৯ হাজার ৮৩৬ আর নারী ১৬ লাখ ৬ হাজার ২৯৫ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ৫১ হাজার ৪১৫ জন মানুষ। চীনের সিনোফার্মের ভ্যাকসিন নিয়েছেন ৩২ লাখ ৩ হাজার ৫২৭ জন। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নিয়েছেন ৫৫ হাজার ৬৩১ জন। আর মডার্নার ভ্যাকসিন নিয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৫১১ জন।

বিজ্ঞাপন

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৭৫ হাজার ৫৩৭ এবং নারী ৩৭ লাখ ৭৫ হাজার ৮৭৮ জন। এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৪৩ লাখ ৩১ হাজার ৩৬২ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন ভ্যাকসিন ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৬৬ হাজার ৪৪৬ এবং নারী ১৫ লাখ ৬৪ হাজার ৯১৬ জন। আর প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৯১ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৬২ জন।

অন্যদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যবধি এ ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে পুরুষ ১৮ লাখ ১২ হাজার ২৪৯ এবং নারী ১৩ লাখ ৯১ হাজার ২৭৮ জন।

এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৩১ লাখ ২৪ হাজার ১৩৪ জন প্রথম ডোজ এবং ৭৯ হাজার ৩৯৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণকারী পুরুষ ১৭ লাখ ৭২ হাজার ৭৯৩ এবং নারী ১৩ লাখ ৫১ হাজার ৬৪১ জন। আর দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণকারী ৩৯ হাজার ৭৫৬ জন পুরুষ এবং নারী ৩৯ হাজার ৬৩৭ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৫ হাজার ৬৩১ জন। এদের মধ্যে পুরুষ ৪৬ হাজার ৮৮২ এবং নারী ৮ হাজার ৭৪৯ জন। এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৫ হাজার ৩৭৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণকারী ৩ হাজার ৬৩৪ জন পুরুষ এবং নারী ১ হাজার ৭৪২ জন।

১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৫১১ জন। এদের মধ্যে পুরুষ ৬ লাখ ১৭ হাজার ৪১৫ ও নারী ৩ লাখ ৯৮ হাজার ৯৬ জন।