চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

একটি নির্বাচনে মার্কিন ‘সত্যের ক্ষয়’ থামবে না: ওবামা

একটি নির্বাচনেই মার্কিন ‘সত্যের ক্ষয়’ থামবে না মন্তব্য করে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আমেরিকায় এখন উগ্র ষড়যন্ত্র তত্ত্ব (ক্রেজি কন্সপিরেসি থিওরি) বন্ধ করাই বড় চ্যালেঞ্জ। কারণ এসব দেশের মধ্যে আরও ভেদাভেদ সৃষ্টি করে।

তার নতুন গ্রন্থ ‘এ প্রমিজড ল্যান্ড’ নিয়ে বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, এই নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন পরিষ্কারভাবে জিতে গেছেন। কিন্তু গত চার বছর ধরে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট সময় থেকে আমেরিকা স্পষ্টভাবে দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে।

তবে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা পরামর্শ, ২০২০ সালের মার্কিন নির্বাচনে জো বিডেনের জয় সেই বিভাগগুলি মেরামত করার একটা প্রক্রিয়া শুরু মাত্র।

যুক্তরাষ্ট্রের সংস্কৃতি এবং ষড়যন্ত্র তত্ত্বের প্রবণতাগুলোর বিপরীতে একের বেশি নির্বাচন লাগবে বলে মনে করেন ওবামা।

বিজ্ঞাপন

‘‘একটি দেশকে শুধুমাত্র রাজনীতিবিদদের সিদ্ধান্তের পক্ষে ছেড়ে দেওয়া যায় না, কোন বিষয়ে তর্কে যাওয়ার আগে তাদের কাঠামোগত পরিবর্তন এবং একে অপরের কথা শোনা প্রয়োজন। এমন কোন বিষয় সামাল দেওয়ার আগে একমত হওয়াটা জরুরি।’’

পরবর্তী প্রজন্মের পরিশীলিত দৃষ্টিভঙ্গিতে দুর্দান্ত আশা দেখছেন সাবেক এই প্রেসিডেন্ট। তিনি তরুণদের পরিবর্তনের অংশ হতে আহ্বান জানান।

এখন পর্যন্ত গত ৩ নভেম্বরের নির্বাচনে হার স্বীকার করেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই নির্বাচনে উভয় প্রার্থীর ভোট প্রায় সমান।

এ প্রসঙ্গে বারাক ওবামা বলেছেন, দুই প্রার্থীর সাত কোটির বেশি ভোট পাওয়া প্রমাণ করে আমেরিকার সমাজ কতটা বিভক্ত হয়ে পড়েছে।

এতে তার মধ্যে কোনো উদ্বেগ কাজ করছে কি না- এমন প্রশ্নের তিনি বলেন, অবশ্যই। এমন বাস্তবতায় গণতান্ত্রিক কাজকর্ম চালিয়ে যাওয়া বেশ দুরূহ হয়ে ওঠে।