চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উপন্যাস যখন সফল সিনেমা

১৯৯৩ সালে মুক্তি পাওয়া ‘জুরাসিক পার্ক’-এর কথা মনে আছে? সাড়া জাগানো এই ছবি কিন্তু উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়েছিল। ১৯৭২ সালের ‘গডফাদার’ ছবিটিও তৈরি হয়েছিল উপন্যাস অবলম্বনে। হলিউডের বহু জনপ্রিয় সিনেমার গল্পই নেয়া হয়েছে উপন্যাস থেকে। এক নজরে জেনে নিন তেমনই কিছু সিনেমা সম্পর্কে:

দ্য গডফাদার: ইতালীয়-মার্কিন লেখক মারিও পুজোর লেখা একটি অপরাধ উপন্যাস ‘দ্য গডফাদার।’ নিউ ইয়র্ক সিটির এক কাল্পনিক মাফিয়া পরিবার ও তার কর্তা ভিটো কর্লিয়নির কাহিনী। এই উপন্যাস অবলম্বনে ফ্রান্সিস ফোর্ড কপোলা নির্মাণ করেছেন একই নামের সিনেমা যা মুক্তি পেয়েছিল ১৯৭২ সালে। বিভিন্ন সময়ে মুক্তি পাওয়া ‘গডফাদার’ নির্মিত হয়েছিলো তিনটি পর্বে। এই ছবিতে অভিনয় করেছেন মারলন ব্র্যান্ডো, আল পাচিনো, জেমস চান ও রিচার্ড ক্যাসটেলানো।

ব্লেড রানার: ফিলিপ কে ডিক রচিত কল্পকাহিনী ‘ডু অ্যান্ড্রয়েডস ড্রিম অফ ইলেকট্রিক শিপ’ নামের উপন্যাস অবলম্বনে বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক চলচ্চিত্র ‘ব্লেড রানার’-এর চিত্রনাট্য রচনা করা হয়। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত এই মার্কিন চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রিডলি স্কট।

বিজ্ঞাপন

জুরাসিক পার্ক: স্টিভেন স্পিলবার্গ পরিচালিত বিজ্ঞান কল্পকাহিনীমূলক চলচ্চিত্র ‘জুরাসিক পার্ক’। মাইকেল ক্রিচটনের একই নামের উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত এই চলচ্চিত্রটি ১৯৯৩ সালে মুক্তি পায়। ছবিতে দেখানো হয়, ক্লোন পদ্ধতিতে তৈরি করা ডাইনোসরের মাধ্যমে বিজ্ঞানীরা একটি থিম পার্ক গড়ে তোলেন। ষড়যন্ত্রের কারণে পার্কের বিদ্যুৎ চলে যায় এবং কিছু ডাইনোসর তড়িতাহিত খাঁচা ভেদ করে বাইরে চলে আসে। বিজ্ঞানী ও কলাকুশলীরা ডাইনোসরের হাত থেকে বাঁচার জন্য দ্বীপ থেকে পালানোর চেষ্টা করেন।

ফাইট ক্লাব ছবির একটি দৃশ্য

ফাইট ক্লাব: ১৯৯৯ সালের আমেরিকান চলচ্চিত্র ‘ফাইট’ ক্লাব চাক পালেনিক এর ১৯৯৬ সালে প্রকাশিত একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে। ছবিটি পরিচালনা করেছেন ডেভিড ফিঞ্চার, এবং মূল চরিত্রে অভিনয় করেছেন ব্রাড পিট, এডওয়ার্ড নর্টন ও হেলেনা বোনহ্যাম কার্টার।

আই অ্যাম লিজেন্ড: থ্রিলার জনরার ছবি ‘আই অ্যাম লিজেন্ড।’ ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি মূলত ১৯৫৪ সালে রিচার্ড ম্যাথেসন রচিত একই নামের উপন্যাস অবলম্বনে নির্মাণ করা হয়েছে। ক্যান্সারের ওষুধ আবিষ্কার করতে গিয়ে ছড়িয়ে পড়ে একটি ভাইরাস। প্রায় পুরো মানবজাতির বিনাশ ঘটে যায়। কিছু মানুষের ওপর টিকে থাকে সব আশা। তাদেরকে বাঁচানোর চেষ্টা চলতে থাকে।

বিজ্ঞাপন