চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উইঘুর প্রসঙ্গে রিয়ান্না চুপ কেন: প্রশ্ন অধিকারকর্মীর

কয়দিন আগেই ভারতের আন্দোলনরত কৃষকদের নিয়ে মুখ খুলেছেন রিয়ান্না। চীনের উইঘুর মুসলিম নির্যাতন নিয়ে রিয়ান্না কেন চুপ করে আছেন তা নিয়ে প্রশ্ন তুললেন উইঘুর মুসলিম অধিকারকর্মী রুশান আব্বাস।

জিনজিয়াংয়ে সন্ত্রাসবাদের অভিযোগে উইগুর-আমেরিকান অ্যাকটিভিস্ট রুশান আব্বাসের বোন গুলশান আব্বাসকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে চীন। রিয়ান্না বরাবর রুশান আব্বাস একটি খোলা চিঠি দিয়েছেন, যেখানে তিনি পপ তারকাকে সংখ্যালঘু উইঘুর ও অন্য মুসলিমদের আটকে রেখে সংঘবদ্ধ ধর্ষণ, নিপীড়ন এবং অত্যাচারের বিরুদ্ধে সরব হওয়ার জন্য অনুরোধ করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভারতের কৃষক আন্দোলন প্রসঙ্গে রিয়ান্না লিখেছিলেন,’আমরা কেন এই বিষয়ে কথা বলছি না?’। রুশান আব্বাস ঠিক এই প্রশ্নটিই রিয়ান্নাকে ছুড়ে দিয়েছেন। তিনি বলেছেন, রিয়ান্নাকে আক্রমণ করার উদ্দেশ্য নেই তার। কিন্তু হলিউড সহ পুরো বিশ্বের তারকারা এই বিষয়ে অন্ধের মতো আচরণ করছেন। তারা যেন কিছুই দেখছেন না। তাই রিয়ান্না উদ্দেশে প্রশ্ন ছুড়েছেন তিনি।

রুশান আব্বাসের মতে, অর্থের বিনিময়ে চীন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং তারকাদের মুখ বন্ধ করে রেখেছে। রিয়ান্নাকে তিনি অনুরোধ করেছেন চীনের অর্থের কাছে নত না হয়ে উইঘুর নির্যাতনের বিরুদ্ধে মুখ খুলে মানবতার পরিচয় দিতে।

বিজ্ঞাপন