চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঈদে ডিম খেলা খেলেন আফগানরা

ঈদে কী করবেন আপনি? উত্তরে নিশ্চয়ই বলবেন সকালে সেমাই খেয়ে নামাজে যাবেন, এরপর বাড়ি বাড়ি বেড়াবেন, পোলাও-মাংস খাবেন, ঈদি আদায় করবেন, আরও অনেক অনেক পরিকল্পনা। আপনার মতোই এক এক জনের আছে এক এক পরিকল্পনা। ঠিক তেমনই ভিন দেশের মানুষেরও আছে ঈদের নানান ধরণের পরিকল্পনা।

বিজ্ঞাপন

মুসলিম দেশ আফগানিস্তান। আফগানরা ঈদ উদযাপন করেন মজার একটি পদ্ধতিতে। আফগান পুরুষরা ডিম ছোড়াছুড়ির খেলায় মেতে ওঠেন এদিন। ঈদের দিন পুরুষরা মাঠে গিয়ে একে অপরের দিকে অর্ধ সিদ্ধ ডিম ছুড়ে সেগুলো ভাঙ্গার চেষ্টা করে। এই খেলার নাম ‘টোখম-জাঙ্গি’।

বিজ্ঞাপন

এছাড়াও আমাদের দেশের মতোই ঈদের প্রায় দশ-বারো দিন আগের থেকে ঘর গোছানো শুরু করে তারা। একে বলা হয় খানা-তাকানি। যাদের সামর্থ্য আছে তারা নতুন পোশাক পরে ঈদের নামাজে যায়। আর যারা ঈদের পোশাক কিনতে পারেনি তারা নিজের সবচাইতে ভালো পোশাকটি ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে রাখে ঈদের দিন পরার জন্য। মুসুল্লিরা সুগন্ধি ব্যবহার করেন ঈদের নামাজে যাওয়ার আগে। ছোট শিশুরা পাড়া-প্রতিবেশীদের বাড়িতে বেড়াতে যায় ঈদের নামাজ শেষ করে। শিশুদেরকে এবং অতিথিদেরকে খেতে দেয়া হয় নানান রকম মিষ্টি খাবার। বিশেষ করে জিলাপি, স্বর নাখোদ এবং কেক ওয়া কোলচা থাকা চাই-ই-চাই। এমএসএন।

Bellow Post-Green View