চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

ইউক্রেনে গুগল ম্যাপের লাইভ আপডেট বন্ধ ঘোষণা

Nagod
Bkash July

ইউক্রেনে চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে দেশটিতে গুগল ম্যাপের কিছু অংশ সাময়িকভাবে অচল করা হয়েছে। শনিবার বিষয়টি নিশ্চিত করে গুগল জানায়, এর ফলে ট্র্যাফিক পরিস্থিতি এবং বিভিন্ন স্থান কতটা ব্যস্ত সে সম্পর্কে লাইভ তথ্য সরবরাহ বন্ধ থাকবে।

Reneta June

রয়টার্সের অনলাইন প্রতিবেদনে বলা হয়, দেশটির আঞ্চলিক কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে মানুষের সুরক্ষার জন্য দোকান ও রেস্তোঁরাগুলির মতো ব্যস্ত স্থানগুলি ট্র্যাফিক স্তর এবং লাইভ তথ্য প্রদান কার্যক্রম বিশ্বব্যাপী বন্ধ করা হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার ইউক্রেনে “বিশেষ অভিযান” পরিচালনার নামে হামলা করে রাশিয়ান সেনা বাহিনী। ইউক্রেনের শহরগুলিতে মিসাইল হামলায় হতাহত হচ্ছে সাধারণ মানুষ। মহিলা এবং শিশু প্রায় ৪ লক্ষাধিক ইউক্রেনীয় নাগরিক প্রতিবেশী দেশগুলিতে পালিয়ে গেছে।

গুগলসহ বড় বড় প্রযুক্তি সংস্থাগুলি জানিয়েছে, তারা এই অঞ্চলে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য নতুন আরও ব্যবস্থা নিচ্ছে।

ক্যালিফোর্নিয়ার মিডলবেরি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের একজন অধ্যাপক জানান, গুগল ম্যাপ তাকে একটি “ট্র্যাফিক জ্যাম” ট্র্যাক করতে সহায়তা করেছিল। ওই ট্রাফিক জ্যমটি রাশিয়ান সেনাদের ইউক্রেন বর্ডারের উদ্দেশ্যে যাওয়ার সময়কার জ্যাম ছিল। যা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন হামলার ঘোষণার কয়েক ঘন্টা আগে বলে জানান তিনি।

তবে স্থানীয় ড্রাইভারদের জন্য রাস্তার মোড় নেওয়া বা নেভিগেট করার সেবা চালু রয়েছে জানায় গুগল।

BSH
Bellow Post-Green View