চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আসাদের জন্য নতুন শিয়া রাষ্ট্র বানাচ্ছে রাশিয়া

সিরিয়ায় শিয়া সম্প্রদায়কে নিয়ে প্রেসিডেন্ট বাসার আল-আসাদের জন্য আলাদা একটি ছোট দেশ গড়ায় চেষ্টায় রয়েছে মিত্র রাশিয়া।

সিরিয়ায় রুশ ভূমিকা নিয়ে নানা প্রশ্নের মধ্যে এমন দাবি তুলেছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড। আর এ জন্যই আইএসের পরিবর্তে আসাদ বিরোধীদের উপর বোমা ফেলছে রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএসের পরিবর্তে আসাদ বিরোধীদের উপর বোমা ফেলে সিরিয়ার গৃহযুদ্ধকে আরো বেশি ঘোলাটে করেছে রাশিয়া।

হ্যামন্ডের এমন দাবির পর রুশ-ব্রিটেন সম্পর্কে উত্তেজনা সৃষ্টির আভাস পাওয়া যাচ্ছে। তাই ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর এ দাবিকে ‘বিপজ্জনক ভুল তথ্য’ উল্লেখ করে সরাসরি নাকচ করেছে রাশিয়া।

Advertisement

ব্রিটেন বলছে, ‘বিরোধীদের উপর রাশিয়ার বোমা ফেলা সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কি আদৌ কোনো কাজ করবে না। রাশিয়া কি আসলেই কোনো শান্তি চায়? নাকি শান্তি প্রতিষ্ঠার নামে সামরিকভাবে আসাদের কিছু বিজয়ের মধ্যদিয়ে উত্তর সিরিয়ায় একটি  ‘ছোট শিয়া রাষ্ট্র’ প্রতিষ্ঠা করতে চাইছে।’

সুন্নীরা সংখ্যাগরিষ্ঠ হওয়া সত্ত্বেও ১৯৭০ সাল থেকে সিরিয়ার ক্ষমতা দখল করে রেখেছে শিয়ারা।

গত বছরের সেপ্টেম্বর থেকে আসাদকে রক্ষায় সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া। যা এখনো অব্যাহত রয়েছে। এই হামলা রাশিয়ার বিরুদ্ধে বহু বেসামরিক মানুষ নিহত হওয়ার অভিযোগ রয়েছে।

জাতিসংঘের হিসাবে গত পাঁচ বছরের গৃহযু্দ্ধে সিরিয়ায় ২ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছে। এই সময়ে দেশ ছাড়া হয়েছে লাখ লাখ মানুষ।