চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

আর্টহাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভাল: সেরা ছবি ‘মায়ার জঞ্জাল’

আর্টহাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভালে ‘বেস্ট সাউথ এশিয়ান ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ জিতে নিলো ‘মায়ার জঞ্জাল’

Nagod
Bkash July

আট দিনব্যাপী হয়েছে সিনেমা প্রদর্শনী। শুধু কী তাই! সিনেমা দেখানোর পাশাপাশি হয়েছে সিনেমা, অভিনয়ের আঙ্গিক নিয়ে আলোচনা। চিত্রপ্রদর্শনী ও ছবির প্রতিযোগিতা। রবিবার (২৮ ফেব্রুয়ারি) ছিলো যার শেষ দিন।

Reneta June

পঞ্চমবারের মতো আয়োজিত ‘আর্ট হাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’ সমাপনী অনুষ্ঠানে এ বছরের সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়। এশিয়ার অন্যান্য দেশের সিনেমাগুলোর সাথে পাল্লা দিয়ে পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল’।

সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের উৎসবে বিশ্বের বাছাই করা মোট ৩২টি ছবি নির্বাচিত করা হয়েছিলো। আট দিনব্যাপী যা দেখানো হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি ছবি এই উৎসবের মাধ্যমেই প্রথমবার প্রদর্শনী হয়। আর নামিদামি সিনেমাগুলোর সাথে পাল্লা দিয়ে ‘বেস্ট সাউথ এশিয়ান ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ জিতে নেয় ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত অপি করিম ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘মায়ার জঞ্জাল’।

আর্ট হাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভালের সমাপনী অনুষ্ঠান

পুরস্কার প্রাপ্তির খবরে এক প্রতিক্রিয়ায় এই ছবির প্রযোজক জসীম আহমেদ চ্যানেল আই অনলাইনকে বলেন, কাজের স্বীকৃতি হিসেবে পুরষ্কার পাওয়া সব সময়ই আনন্দের। যদি হয় সেরা ছবির পুরস্কার তাও আবার এই সময়ে পৃথিবীর অন্যতম ১০ টি গুরুত্বপূর্ণ ছবির সাথে প্রতিযোগিতা করে তাহলেতো একটু বাড়তি আনন্দ থাকে। তবে আমার কাছে এরচে গুরুত্বপূর্ণ হচ্ছে ছবির প্রদর্শনীর পর থেকে কলকাতার দর্শক যেভাবে ফোনে, ম্যাসেজে বা ফেসবুক স্ট্যাটাস এবং লাইভে ছবিটার প্রশংসা করেছেন সেইটাই সেরা পুরস্কার।

‘মায়ার জঞ্জাল’ ছাড়াও এই উৎসবে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ পুরস্কার জিতে নেয় দক্ষিণ ভারতীয় নির্মাতা অরুণ কার্থিকের আলোচিত সিনেমা ‘নাসির’।

এরআগে গেল ডিসেম্বরে প্রথম আন্তর্জাতিক পুরস্কার ঘরে তুলে ‘মায়ার জঞ্জাল’। ইতালির রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভালের ২১ তম আসরে ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতে নেয় ছবিটি। এছাড়াও ‘মায়ার জঞ্জাল’ সাংহাই আন্তার্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। সাংহাই উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনিত হলেও মহামারির কারণে অ্যাওয়ার্ড অনুষ্ঠান গেল বছর বাদ দেয়া হয়।

‘মায়ার জঞ্জাল’ এর একটি দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও অপি করিম

এই ছবির মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজ করলেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য।

ছবিটির অন্যান্য মুখ্য চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা, কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ, পশ্চিমবঙ্গের তথ্যপ্র‌যুক্তিমন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু। ছবির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

BSH
Bellow Post-Green View