চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘আমি ভারতীয় করোনা টিকা নিয়েছি’, মোদীর পাশে দাঁড়িয়ে বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বিজ্ঞানের ক্ষেত্রে একে অপরের সঙ্গে হাত মিলিয়ে কাজ করছেন জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন: আমি নিজেই ভারতীয় করোনার টিকা নিয়েছি। ভারতকে ধন্যবাদ।

শুক্রবার নয়াদিল্লিতে মোদীর সঙ্গে দেখা করেন জনসন। হায়দরাবাদ হাউসে দু’দেশের যৌথ বিবৃতির মধ্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

Reneta June

তিনি বলেন, ‘ভারতের করোনাভাইরাস টিকা নিয়েছেন। যা ভালো কাজ করেছে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়ে এমনই মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সেইসঙ্গে ভারতকেও ধন্যবাদ জানালেন।

বিজ্ঞাপন

‘অক্সফোর্ড (বিশ্ববিদ্যালয়) এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) যৌথ উদ্যোগে (করোনাভাইরাস টিকা) তৈরি করা হয়েছে। যা ১০০ কোটির বেশি মানুষকে টিকা দিতে ব্যব-হত হয়েছে। আমিও ভারতীয় করোনা টিকা নিয়েছি। যা ভালো কাজ করেছে। ভারতকে ধন্যবাদ।’

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে যৌথভাবে করোনা টিকা তৈরি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেই টিকার উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। নাম দেওয়া হয়েছে কোভিশিল্ড। নিম্ন ও মধ্য আয়বিশিষ্ট দেশের জন্য করোনা টিকার ডোজ তৈরি করার চুক্তি করেছে ভারতীয় সংস্থা। ব্রিটেনের প্রধানমন্ত্রী সেই অ্যাস্ট্রোজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি টিকা নেন।